Thursday , March 21 2019
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / মেধাবী প্রজন্ম গড়তে কাজ করছে পশুপালন গ্রাজুয়েটরা

মেধাবী প্রজন্ম গড়তে কাজ করছে পশুপালন গ্রাজুয়েটরা

মো. শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধি

বাংলাদেশের ভবিষ্যত প্রজন্মকে মেধাবী হিসেবে গড়ে তুলতে প্রাণীজ প্রোটিন সমৃদ্ধ খাদ্যে সরবরাহ প্রয়োজন। প্রতিটি শিশু ও কিশোরের মুখে প্রতিদিন নূন্যতম এক গ্লাস দুধ, একটি ডিম ও ১২০ গ্রাম মাংস সরবরাহ নিশ্চিত করতে নিরলস পরিশ্রম করে যাচ্ছে পশুপালন গ্রাজুয়েটবৃন্দ। বুধবার দুপুর ১টার দিকে পশুপালন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য এসব কথা বলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম।

লিখিত বক্তব্যে জানানো হয়, বর্তমানে দুধ উৎপাদন ৯৪লক্ষ টন, ডিম উৎপাদন ১৫শো কোটি, মাংস উৎপাদন ৭২ লাখ টন এছাড়া আজ ব্রয়লার ও ডিম উৎপাদনে যে বিপ্লব সংঘটিত হয়েছে তার মূল কারিগর পশুপালন গ্রাজুয়েটবৃন্দ। দীর্ঘ শুনানির পর ২০১২ সালের ১৪ মার্চ মহামান্য হাইকোর্ট পশুপালন ডিগ্রী খোলা সংক্রান্ত্র এক যুগান্তকারী রায় দেয় এর প্রেক্ষিতে ২০১৩ সাল হতে একই দিনে প্রতিবছর পশুপালন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। সংবাদ সম্মেলনে, পশুপালন দিবসটিকে জাতীয় প্রাণিসম্পদ দিবস হিসেবে স্বীকৃতি প্রদান, প্রাণি উৎপাদন ও প্রাণি চিকিৎসা নামক দুটি পৃথক অধিদপ্তর গঠন, সকল বিজ্ঞান-প্রযুক্তি ও কৃষি ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানে পশুপালন ডিগ্রি চালু , লাইভস্টক এক্সটেনশন অফিসার পদে শুধু পশুপালন গ্রাজুয়েটদের নিয়োগসহ মোট ৮ টি দাবি উত্থাপন করা হয়।

‘নিরাপদ প্রাণিজ খাদ্যের জন্য প্রয়োজন পশুপালন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি অ্যাসোসিয়েশন (বাহা) বৃহস্পতিবার কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করবে। এ উপলক্ষে বাকৃবি ক্যাম্পাসে সকাল ১০ টায় একটি আনন্দ র‌্যালি বের করা হবে। এরপর বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি ও সিন্ডিকেট সদস্য কৃষিবিদ আবদুল মান্নান। অনুষ্ঠানে পৃষ্ঠপোষকতা করবেন ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান ও বাহার সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন।

About Shahin Sardar

Check Also

শেকৃবি উপাচার্য ও শেকৃবিসাসের শুভেচ্ছা বিনিময়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *