Friday , March 22 2019
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / বরিশালে আলু ফসলের ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালে আলু ফসলের ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): কন্দাল ফসল গবেষণা কেন্দ্র এবং কৃষি গবেষণা ফাউন্ডেশনের যৌথ আয়োজনে আজ বরিশালের রহমতপুরস্থ আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে পরিবর্তনশীল আবহাওয়া উপযোগি আলু জাতের মাঠদিবস অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম।

বিশেষ অতিথি ছিলেন বাবুগঞ্জের উপজেলা কৃষি অফিসার মোসাম্মৎ মরিয়ম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। অন্যান্য অতিথির মধ্যে ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, মো. রাজিউদ্দিন, শেখ সামসুল আলম ক্বমার, নাসরিন জাহান, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

প্রধান অতিথি বলেন, আমাদের দরকার ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত পুষ্টি। আলু হতে পারে এর অন্যতম উৎস। বিশেষ করে বারি আলু-৭২ এ রয়েছে বাড়তি গুণ। ক্যারোটিনসমৃদ্ধ এ জাতের আলু ফসলে রোগ ব্যাধি কম হয়। রঙিন হওয়ায় দেখতে চমৎকার। বাজারে চাহিদা বেশি। লবণ এবং তাপসহিষ্ণু। তাই দক্ষিণাঞ্চলের জন্য বেশ উপযোগি।

এ মাঠদিবসে দক্ষিণাঞ্চলে চাষ উপযোগি ৫ টি জাতের আলু আবাদে কৃষকদের উৎসাহিত করা হয়। এগুলো হলো: বারি আলু-৩৫, বারি আলু-৩৭, বারি আলু-৪০, বারি আলু-৭২ এবং বারি আলু-৭৩। অনুষ্ঠানে ৫০ জন কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।

About Editor

Check Also

শেকৃবি উপাচার্য ও শেকৃবিসাসের শুভেচ্ছা বিনিময়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *