Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে জাপান

বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে জাপান

বাংলাদেশে কৃষিপণ্য বাজারজাতকরণ ও খাদ্য প্রক্রিয়াজাতে সহযোগিতা করতে আগ্রহী জাপান। অবকাঠামো উন্নয়নে সহযোগিতা করতে চায় দেশটি । স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে পাশে থাকা জাপান এবার কৃষি উন্নয়নেও কাজ করতে চায়। আজ কৃষিমন্ত্রী ড.মো: আব্দুর রাজ্জাক এমপি’র সাথে সচিবালয় তার অফিসকক্ষে সাক্ষাৎ কালে জাপানের রাষ্ট্রদূত H.E Mr. Hiroyasu Izumi এসব কথা বলেন ।

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, জাপান বাংলাদেশে বিনিয়োগ করেছে,অংশীদারিত্ব গড়ে তুলছে, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিবিড় করেছে। জাপান শুধু বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদারই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে দুই দেশ পরস্পরকে সহযোগিতা দিয়ে আসছে । স্বাধীনতার পর বাংলাদেশের দুর্দিনে যেসব দেশ বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে এগিয়ে এসেছে জাপানের স্থান সবার ওপরে।বাংলাদেশের কৃষি উন্নয়নে জাপানের সহযোগিতা দ্রুত উন্নয়নের পথ দেখাবে। জাপান বাংলাদেশকে কৃষি, খাদ্য পক্রিয়াকরণ, কৃষিপণ্যের মূল্যসংযোজন ও ইরিগেশনে,সোলার ইরিগেশনসহ ও প্রশিক্ষন এবং অবকাঠামো উন্নয়নে জাপানি সহযোগিতা থাকবে বলে উল্লেখ্য করেন রাষ্ট্রদূত।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের প্লোট্রি শিল্প এখন ঘূরে দাড়িয়েছে যদিও মূল্য যথেষ্ট পাচ্ছে না,আর্ন্তজাতিক বাজারে প্রবেশেও সমস্যা রয়েছে । আমাদের দুধ, সবজি ও ফল উৎপাদন ভালো কিন্তু সংরক্ষণ ও প্রক্রিয়াজাত ব্যবস্থা না থাকায় স্থানীয় বাজারের মূল্য পাচ্ছি না এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশেও সহজ হচ্ছে না।আমাদের ভুট্টা উৎপাদনও ভালো তার পরেও প্লোট্রি শিল্পের ভুট্টা আমাদানি করতে হয়, কারন আমাদের উৎপাদিত ভুট্টা সংরক্ষণ ও পক্রিয়াজাতকরণ ব্যবস্থা না থাকায়। এজন্য জাপানী সহযোগিতা চাই। এক্ষেত্রে জাপান আমাদের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।
অতীতের মত বাংলাদেশের সকল ক্ষেত্রে জাপানের সহযোগিতা থাকবে বল্লেন রাষ্ট্রদূত। রাষ্ট্রদূতের সাথে আরও ছিলেন Ms .Anri Uno,Third Secretary,Mr.Yasuhiro Kawazoe,Senior Reprasentative,JICA, Mr.Ryuichi Katsuri,Programme Advisor,JICA,Mr Md.Mahedi Hasan,Deputy Programme Officer,JICA.

About Editor

Check Also

রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে ক্যাব’র তৃণমূল সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *