Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / ডেইরী খামারে আধুনিক পদ্ধতির ছোয়া বদলে দিয়েছে বিদেশ ফেরত তুহিন মাহমুদের ভাগ্য…

ডেইরী খামারে আধুনিক পদ্ধতির ছোয়া বদলে দিয়েছে বিদেশ ফেরত তুহিন মাহমুদের ভাগ্য…

ডাঃ আবু নাসেরঃ ছুটির দিন, হাতে তেমন কোন কাজ নেই, বাসায় বসে অলস সময় কাটানো হচ্ছিল । হঠাতই মনে পড়লো এক খামারী ভাইয়ের দাওয়াতের কথা । ফেসবুকের ডেইরী গ্রুপের মাধ্যমে পরিচয় হয়েছিল এই খামারী ভাইয়ের সাথে । অমায়িক মানুষ, শিক্ষিত এবং ভদ্রও বটে । দাওয়াতের কথা মনে পড়তেই রওনা দিলাম গাজীপুরের উদ্দেশ্যে । চৌরাস্তা হয়ে কাপাসিয়া, এর পর আমরাইদ বাজার । এক মুরুব্বি কে জিজ্ঞেস করলাম এগ্রোটেক ডেইরী ফার্ম টা কোথায় ? মুরুব্বির উল্টো প্রশ্ন তুহিনের ফার্মে যেবেন ? মনে করে বললাম হুম মাহমুদুল হক তুহিন ভাইয়ের ফার্মে যাবো । বাজার থেকে হাটার দূরত্বে মুরুব্বির সাথে যাচ্ছি ফার্মে, মুরুব্বি বললেন কই থেকে আসছেন ? বললাম আমি একজন ডাক্তার, আবার সাংবাদিকও, ঢাকা থেকে আসছি; তুহিন ভাইয়ের ফার্ম দেখবো । মুরুব্বি বলেন, তুহিন অল্প কয়দিনে খুব লাভ করে ফেলছে গরুর খামার দিয়ে, অনেকগুলা গরু আছে, গরুর জন্য ঘাস লাগাইছে, বায়োগ্যাসও আছে ।

 

বলতে বলতে চলে এসেছি সেই খামারে । প্রয়োজনীয় বায়োসিকিওরিটি ব্যবস্থা নিয়ে ঢুকে পরলাম খামারে । খামারি ফার্মে ছিলেন না । কর্মচারীর মুখে শুনছিলাম খামারের পেছনের গল্প । ২০০৬ সালের দিকে মাহমুদুল হক তুহিন ঢাকার একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের বিপনন ও বিক্রয় ব্যবস্থাপক ছিলেন । বহুজাতিক কোম্পানীতে চাকুরী নিয়ে পাড়ি জমান দেশের বাইরে। বিদেশে অবস্থানকালে কাজের ফাঁকে সময় পেলেই ছুটে যেতেন আশেপাশের বিভিন্ন গরুর ফার্মে । আলমারাই ডেইরী ফার্ম, সাংঘাই কো-অপারেটিভ ডেইরী ফার্ম, ডেসাডেইরী মালয়েশিয়া, দুবাই, শ্রীলঙ্কা, নেপাল, ভারত, মিশরের বিভিন্ন খামার পরিদর্শন করেন, ধারনা নেন দেশে ফিয়ে কিভাবে কি করা যায় ।  দেশে এসে ২০১৬ সালে শুরু করেন এগ্রোটেক ডেইরী ফার্ম । মাত্র ৫ টি গরু নিয়ে যাত্রা শুরু হয় এই খামার টির, বর্তমানে বিভিন্ন বয়সের গরুর সংখ্যা ৩৮ টি, এর মাঝে প্রতিদিন দুধ দিচ্ছে ২০ টি গাভী । ফ্রিজিয়ান, জার্সি এবং সিন্ধির ক্রস রয়েছে খামারে ।  প্রতিদিন প্রায় ২২০ লিটারের মত দুধ আসে ।  মিল্ক ভিটা, কয়েকটি হাসপাতাল, খোলা বাজারে বিক্রি করেন দুধ, পাশাপাশি বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের জন্য দুধ পাঠান মাঝে মধ্যে । জিরো ওয়েস্ট ম্যানেজমেন্টের জন্য খামারে স্থাপন করেছেন বায়োগ্যাস প্লান্ট ও ভার্মি কমপোষ্ট উৎপাদন ব্যবস্থা ।

কথা শুনতে শুনতে মাহমুদুল হক তুহিনের আগমন ফার্মে । তিনি দেখালেন হাইড্রোপনিক পদ্ধতিতে ঘাস উৎপাদন ব্যবস্থা, সাইলেজ প্রক্রিয়াকরন, গো খাদ্য উৎপাদন, রেশন ফর্মুলেশন, ইউএমএস, ইউএমবি বানানোর ব্যবস্থাসমূহ । জানালেন, বর্তমানে এলাকার মানুষজন এই খামারকে মডেল হিসেবে মনে করেন, অনেকেই আসেন বিভিন্ন পরামর্শ নিতে, প্রযুক্তির ব্যবহার দেখতে । বর্তমানে তিনি জোর দিচ্ছেন গবাদি পশুর জাত উন্নয়নে ।  এগ্রিভিউ এর মাধ্যমে দেশের ডেইরী খামারীদের স্বার্থে সরকারের কাছে কিছু অবেদন রেখেছেন তুহিন মাহমুদ । দুগ্ধ খামারীদের কল্যাণে একটি সমন্বিত পলিসি, এই খাতকে আরোও এগিয়ে নিতে খামারীদের জন্য স্বল্প সুদে ঋনের ব্যবস্থা, পাউডার দুধের আমদানী বন্ধ করে দেশে উৎপাদিত দুধ দিয়ে পাউডার দুধ উৎপাদন – এই আবেদন রাখেন তিনি ।

 

খামার পরিদর্শন শেষে তুহিন মাহমুদকে জিজ্ঞেস করলাম ডেইরী ফার্মে সফলতার রহস্য কি ? একটু হাসি দিলেন, এটিই হয়ত উনার উত্তর কিন্তু পাশে থাকা সেই মুরুব্বি বলে উঠলেন, খামারে সারাদিন যে পরিশ্রম করে তাতে খামার ভালো না হয়ে উপায় আছে !!!

 

কাপাসিয়া থেকে ঢাকায় চলে আসলাম, কিভাবে নিউজ করবো সব ঠিকঠাক করে ফেললাম, হঠাতই মনে হলো মুরুব্বির নামটা জানা হয়নি…

About Editor

Check Also

রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে ক্যাব’র তৃণমূল সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা …

One comment

  1. Wow, Our agro farms Nawabganj Dhaka-1323 Bangladesh.
    Ichhamoti Agro Farm
    Dairy & Sheep Farm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *