Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / ঢাকায় ৪র্থ বারের মতো Udder Health বিষয়ক খামারি প্রশিক্ষণ সম্পন্ন

ঢাকায় ৪র্থ বারের মতো Udder Health বিষয়ক খামারি প্রশিক্ষণ সম্পন্ন

মেহেরজান ইসলাম, সিভাসু প্রতিনিধিঃ

“Mastitis অথবা ওলানপ্রদাহ” রোগটি গবাদিপশুর একটি সাধারণ রোগ। এই রোগটি সারাবিশ্বে বিশেষ করে বাংলাদেশের মতো নিম্ন আয়ের দেশগুলোতে প্রায় সব বানিজ্যিকভাবে গড়ে উঠা খামারে গবাদি পশুদের মধ্যে অধিক মাত্রায় পাওয়া যায়, যা ক্রমেই বিরূপ প্রভাব ফেলছে আমাদের দুগ্ধশিল্পে, কমে যাচ্ছে দুগ্ধ উৎপাদন এবং অবনতি ঘটছে আমাদের অর্থনীতির।

এই বৈশ্বিক সমস্যাটিকে নিয়ন্ত্রণের জন্যে উন্নত দেশগুলোর মতো, বাংলাদেশেও প্রথম বারের মতো ওলান স্বাস্থ্য নিয়ন্ত্রণ গবেষণা (Udder Health Control Research Program) কার্যক্রম শুরু করা হয় ২০১৬ সাল থেকে। এই কার্যক্রমটি জাতীয় ভেটেরিনারি ইন্সটিটিউট (SVA), সুইডেন, ইউট্রেক্ট বিশ্ববিদ্যালয়; ওয়াজেনিনজেন বিশ্ববিদ্যালয় এবং গবেষণা, নেদারল্যান্ডস; এবং চট্টগ্রাম ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), বাংলাদেশ এর সম্মিলিত প্রচেষ্টায় চালু করা হয়। ৩ বছর যাবৎ চলমান এই “ওলান স্বাস্থ্য নিয়ন্ত্রণ গবেষণা কার্যক্রম” এর মাঠ পর্যায়ের এবং গবেষণাগারে সংগঠিত কাজের বেশির ভাগ অংশই সম্পূর্ণ হয়েছে। এসব কাজের থেকে প্রাপ্ত তথ্য, অভিজ্ঞতা, পরামর্শ এবং প্রতিক্রিয়া বাংলাদেশের বিভিন্ন এলাকার খামারিদের জানানো ও প্রশিক্ষত করার লক্ষ্যে আডার হেলথ বাংলাদেশ (UHB) এবং সিভাসু যৌথভাবে ৪র্থ বারের মত দিন ব্যাপী একটি প্রশিক্ষণের আয়োজন করেন।

ম্যাস্টাইটিস নিয়ে মাঠ পর্যায়ে কার্যক্রমের তথ্য বনর্ণা করছেন প্রফেসর ড. মিজানুর রহমান

উক্ত প্রশিক্ষণ কর্মসূচির মূখ্য উদ্দেশ্য ছিলো অ্যান্টিবায়োটিক ব্যবহারে খামারিদের সচেতনতা বৃদ্ধি, বাঁটের সংক্রমণ অথবা ওলানপ্রদাহ নিয়ন্ত্রণে খামারিদের হাতে কলমে প্রশিক্ষণ, বাঁটের স্বাস্থ্য রক্ষা এবং উন্নয়নে উপযুক্ত বাসস্থান, খাবার ব্যবস্থা এবং উপযুক্ত গবাদিপশুর জাতের ব্যবস্থাগ্রহণ, ওলানপ্রদাহ নিয়ন্ত্রণের উপযুক্ত ব্যবস্থাগ্রহণের লিখিত বিবরণ সংরক্ষণ (Record keeping) রাখা এবং ড্রাই কাউ থেরাপি ও তার ব্যবস্থাপনা করা।

এই অনুষ্ঠানটি ৬ই ফেব্রুয়ারি, ২০১৯ তারিখে ঢাকার এসিআই সেন্টার, তেঁজগাও এ অনুষ্ঠিত হয়। ঢাকা বিভাগের বিভিন্ন জেলা থেকে প্রায় ১২০ জন দুগ্ধ খামারির উপস্থিতিতে অনুষ্ঠানটি সুসম্পন্ন হয়েছে।

ড. এফ. এইচ. আনসারি

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন প্রফেসর ডঃ মোঃ মিজানুর রহমান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডঃ এফ এইচ আনসারি (সভাপতি এবং প্রধান কার্যনির্বাহক, এসিআই কৃষি ব্যবসা), প্রফেসর ডঃ নীতিশ চন্দ্র দেবনাথ (সমন্বয়কারী, ওয়ান হেল্থ বাংলাদেশ)

প্রফেসর ড. কে. বি. এম. সাইফুল ইসলাম

এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন ডঃ কে. বি. এম. সাইফুল ইসলাম (চেয়ারম্যান, মেডিসিন ও পাবলিক হেলথ বিভাগ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়), ডাঃ মোঃ ফরহাদ হোসেন (প্রধান ভেটেরিনারি চিকিৎসক, কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতাল), ডাঃ মোঃ নুরুল ইসলাম (জাতীয় পরামর্শক, এসিআই), মোঃ ইমরান হোসেন (সভাপতি, বাংলাদেশ দুগ্ধ খামারি সংস্থা) এবং জনাব শাহিন শাহ, এসিআই অ্যানিমেল হেলথ বিভাগ।

প্রফেসর ড. সায়িদুর রহমান

অনুষ্ঠানের ১ম পর্বে, দুগ্ধ খামারিদের উদ্দেশ্যে প্রফেসর ড. সায়িদুর রহমান (BSMMU & BARA, ঢাকা) অ্যান্টিবায়োটিকের বৈধ ব্যবহার এবং প্রফেসর ডঃ মোঃ মিজানুর রহমান (UHB এবং সিভাসু) প্রকল্প গবেষণা কার্যক্রমের বিভিন্ন তথ্যসমূহ তুলে ধরেন।

খামারিদের একাংশ

২য় পর্বে সামিরা গরু খামারে বিভিন্ন জায়গা থেকে অংশগ্রহণকারী খামারিদের দুগ্ধ ধোঁয়ানো এবং সংগ্রহ, ওলানপ্রদাহ রোগের সনাক্তকরণ, গবাদিপশুর আবাসস্থল এবং খাবার সম্পর্কে, দুগ্ধ উৎপাদনে উপযোগী গবাদিপশুর জাত, খামারের বায়োসিকিউরিটি রক্ষার বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেন অনুষ্ঠানের রিসোর্স পার্সন ডাঃ মোঃ নুরুন আমিন এবং ডাঃ মোঃ ফরহাদ হোসেন।

খামারিদের একাংশ

অনুষ্ঠানের ৩য় পর্বটি সাজানো হয় খামারিদের উদ্দেশ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর প্রেজেন্টেশানের মাধ্যমে; সেগুলো ছিলোঃ Feeding management to improve udder health, Suitable breed selection to improve udder health, Dry cow management: Critical for Udder Health, Record keeping for mastitis control।

প্রেজেন্টেশান দিচ্ছেন ডাঃ দেলোয়ার হোসেন

এই প্রেজেন্টেশানগুলো উপস্থাপন করেন যথাক্রমে মোঃ শফিকুর রহমান(বায়ার অফিসার, CCBDF, সাভার), ডাঃ মোঃ ফরহাদ হোসেন, ডাঃ দেলোয়ার হোসেন (প্রভাষক, মেডিসিন ও পাবলিক হেলথ বিভাগ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও UHB), ডাঃ শুভ সিং (রির্সাচ আসিস্ট্যান্ট, UHB)। প্রত্যেকটি পর্বেই প্রশ্ন-উত্তর প্রদানের মাধ্যমে খামারিদের অংশগ্রহণ ছিল বেশ স্বতঃস্ফূর্ত।

প্রফেসর ড. আহাসানুল হক

অনুষ্ঠান শেষে, পুরো প্রশিক্ষণের বিভিন্ন কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণী উপস্থাপন করেন প্রফেসর ডঃ আহাসানুল হক (সিভাসু ও UHB)।

আডার হেলথ বাংলাদেশ (UHB), অনুষ্ঠানটি সুষ্ঠভাবে সম্পাদন এবং ব্যবস্থাপনায় সাহায্যের জন্যে এসিআই এগ্রিবিজিনেস ও অ্যানিম্যাল হেলথ বিভাগ এবং সামিরা গরুর খামারের প্রতি কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, এই গবেষণা কার্যকর্মে অর্থায়ন করেছে সুইডিশ সরকার (Swedish Research Council- Vetenskapsradet)

About Meherjan Islam

Check Also

উদ্ভাবিত হবে ব্লাস্ট প্রতিরোধী গমের জাত

শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধিঃ বীজ রেডিয়েশন মাধ্যমে প্রাপ্ত গাছগুলো ব্লাস্ট আক্রমণ করে নি। এইগুলো আমরা …

2 comments

  1. কষ্টটা বেশী করলাম। কিন্তু নামটা উঠেছে ভুল !ছবির বড় আকাল আমি কোথাও নেই!! নূরুল আমীন হয়ে গেলো -নূরুল ইসলাম। খুব মজা পেলাম নিউজটা দেখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *