Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / যথাযথ মূল্য না পাওয়ার শঙ্কায় কক্সবাজারের লবণচাষীরা

যথাযথ মূল্য না পাওয়ার শঙ্কায় কক্সবাজারের লবণচাষীরা

কাদামাটি দিয়ে শুরু, মাটির সঙ্গে থাকত সামান্য পরিমাণ লবণের কণা। মাঠ থেকে কাদা তুলে এনে তৈরি হতো লবণ। সে অবস্থা বদলেছে। এখন মাঠেই পাওয়া যাচ্ছে সাদা চকচকে লবণ। চাষ প্রক্রিয়ায় এসেছে অনেক পরিবর্তন। বছরে বছরে বাড়ছে উৎপাদনের পরিমাণ। চেষ্টাটা চাষীদের। এখানেই প্রমাণিত লবণচাষের সম্ভাবনা ব্যাপক। কিন্তু সম্ভাবনা থাকলে কী হবে! সম্ভাবনা বিকাশের উদ্যোগ তো নেই। যুগ যুগ ধরে অবহেলায়ই থেকে যাচ্ছে লবণখাত।

লবণ হচ্ছে একটি বিকল্পহীন পণ্য। দেশের রাষ্ট্রপতি থেকে শুরু করে দীনমজুর পর্যন্ত লবণের স্বাদ গ্রহণ করে থাকেন। লবণ উৎপাদন, বিপণন ও বাজারজাতকরণের সাথে প্রত্যক্ষভাবে ৫ লাখ এবং পরোক্ষভাবে ২৫ লাখ মানুষ জড়িত।

প্রতি বছর লবণের ন্যায্যমূল্য নিয়ে শঙ্কায় থাকে কক্সবাজার উপকূলের চাষিরা। এ অবস্থায় ন্যায্যমূল্য নিশ্চিতে লবণ বোর্ড গঠনের দাবি জানালেন লবণ চাষি কল্যাণ সমিতির এ নেতা। লবণ চাষি কল্যাণ সমিতির সভাপতি আনোয়ার পাশা চৌধুরী বলেন, ‘সহসা লবণ বোর্ড গঠন করতে হবে এবং বোর্ডের কার্যালয় কক্সবাজার জেলায় হতে হবে।’

তবে বিসিকের(বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন) শীর্ষ কর্মকর্তা বলছেন, মান সম্মত লবণ উৎপাদনে চাষিদের উৎসাহিত করার পাশাপাশি লবণের ন্যায্যমূল্য নিশ্চিতে কাজ করছেন তারা।

বিসিকের দেয়া তথ্য মতে, চলতি মৌসুমে দেশে লবণের লক্ষ্যমাত্রা ১৮ লাখ মেট্রিক টন ধরা হলেও চাহিদা রয়েছে ১৬ লাখ ৫৭ হাজার মেট্রিক টন।চলতি মৌসুমে মহেশখালী উপজেলায় সবচেয়ে বেশি ১৭ হাজার হেক্টর জমিতে লবণ চাষ হচ্ছে। কুতুবদিয়া উপজেলায় ৭ হাজার ৩০০ হেক্টর, সদর উপজেলায় ৭ হাজার ২০০ হেক্টর, চকরিয়া ও পেকুয়া উপজেলা মিলে ২২ হাজার হেক্টর, রামু উপজেলাতে ২০০ হেক্টর, এবং টেকনাফে ৩ হাজার হেক্টর জমিতে লবণ চাষ হবে সে হিসাবে শুধু উখিয়া উপজেলাতেই লবণের চাষাবাদ নেই। তিনি জানান, গত বছর অক্টোবরের দিকে ৫ লাখ মেট্রিকটন লবণ আমদানী করা হয়েছিল। এবারে মাঠে নেমেছে কক্সবাজারের প্রায় ২ লাখ ৫০ হাজার জন লবণ চাষী। কক্সবাজার লবণ চাষী সমিতির সভাপতি আনোয়ার পাশা চৌধুরী জানান, লবণের মূল্য খুচরা বাজারের সাথে মাঠ পর্যায়ের মূল্য সামঞ্জস্য না করলে চাষীরা ক্ষতিগ্রস্ত হবে।

তথ্যসূত্র :  সময় টিভি নিউজ

About Saleha Khatun Ripta

Check Also

রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে ক্যাব’র তৃণমূল সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *