Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / সিভাসুতে One Health বিষয়ে সেমিনারঃ প্রধান বক্তা ছিলেন প্রফেসর নীতিশ চন্দ্র দেবনাথ

সিভাসুতে One Health বিষয়ে সেমিনারঃ প্রধান বক্তা ছিলেন প্রফেসর নীতিশ চন্দ্র দেবনাথ

মেহেরজান ইসলাম, সিভাসু প্রতিনিধিঃ

গত ৩ফেব্রুয়ারি, ২০১৯ তারিখে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে OIE Twinning Project এর আর্থিক সহযোগীতায় বর্তমান সময়ের সবচে আলোকিত বিষয় “Importance of One Health Education, Culture and Society Impact” এর উপর একটি সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারটিতে প্রধান বক্তা ছিলেন, সিভাসুর প্রতিষ্ঠাতা উপাচার্য এবং ওয়ান হেল্থ, বাংলাদেশ এর সমন্বয়কারী প্রফেসর নীতিশ চন্দ্র দেবনাথ। এছাড়াও উপস্থিত ছিলেন সিভাসুর ভারপ্রাপ্ত উপাচার্য এবং ফ্যাকাল্টি অব ফিশারিজ এর বর্তমান ডীন প্রফেসর ড. নূরুল আবছার খান। এছাড়াও উপস্থিত ছিলেন ফিজিওলজি, বায়োকেমিষ্ট্রি এবং ফার্মাকোলজি বিভাগের প্রফেসর ড. এ. কে. এম সাইফুদ্দীন, প্রফেসর ড. মোঃ মাহমুদুল হাসান, মাইক্রোবায়োলজি এবং পাবলিক হেল্থ বিভাগের প্রফেসর ড. আব্দুল আহাদ, মেডিসিন এবং সার্জারি বিভাগের প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান, প্রফেসর ড. ভজন চন্দ্র দাস ছাড়াও আরো অনেকে।

 

সেমিনারটি সঞ্চালিত হয় বিশ্ববিদ্যালয়ে দুইটি কার্যকরী ছাত্র সংস্থা IVSAB এবং OHYVB এর সদস্যদের নিয়ে। অনুষ্ঠানটি সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটরিয়ামে ইশরাত জাহান ইশার স্বাগত বক্তব্য দিয়ে শুরু হয়। অতঃপর তাহিয়া আহমেদ লগ্ন প্রফেসর নীতিশ চন্দ্র দেবনাথের সংক্ষিপ্ত বায়োগ্রাফী পাঠ করেন এবং সম্প্রতি রয়েল ইন্সটিউট, চ্যাঠাম হাউজে নিয়োগ লাভের জন্যে শুভেচ্ছা জানান।

প্রফেসর নীতিশ চন্দ্র দেবনাথ

তারপর অনুষ্ঠানের মূল আকর্ষণ One health এর গুরত্ব নিয়ে সংক্ষিপ্ত বর্ণনা করেন প্রফেসর নীতিশ চন্দ্র দেবনাথ। তিনি One health ধারণাটির উৎপত্তি, গুরুত্ব এবং বর্তমান সময়ে এই বিষয়টির প্রয়োজনীয়তা তার বক্তব্য ফুটিয়ে তুলেন। পৃথিবীতে টিকে থাকার বিভিন্ন পেশার এবং ক্ষেত্রের মানুষকে একত্রে একে অপরের ভালো খারাপ দিক বিবেচনা করে কাজ করে যেতে হবে এবং শিক্ষার্থীদের এই বিষয়ে ভূমিকার কথা জানিয়ে তাদের উৎসাহ প্রদান করেন।

অতঃপর শিক্ষার্থীদের জন্যে একটি সংক্ষিপ্ত প্রশ্নপর্ব রাখা হয়। এতে শিক্ষার্থীরা One health বিষয়ে নানা ধরণের প্রশ্ন প্রফেসর নীতিশ চন্দ্রকে করার সুযোগ পায়। এই পর্বটি সঞ্চালিত করেন মেহেরজান ইসলাম এবং প্লাবন কেতন বড়ুয়া।

অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন প্রফেসর ড. আহাসানুল হক। অনুষ্ঠান শেষে ভোট অব থ্যাংকস দেন তৃতীয় বর্ষের ছাত্র মোঃ শাফিনুল ইসলাম।

উল্লেখ্য, অনুষ্ঠানটি আয়োজন করা হয় সিভাসুর তিনটি ফ্যাকাল্টি ভেটেরিনারি মেডিসিন, ফুড সাইন্স এন্ড টেকনোলজি এবং ফিশারিজ এর শিক্ষার্থীদের নিয়ে।

About Meherjan Islam

Check Also

নোবিপ্রবির ২য় সমাবর্তনে স্বর্ণপদক পাচ্ছেন ১১ জন

মোঃ আল আমীন (আকাশ), নোবিপ্রবি প্রতিনিধি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২৪শে ফেব্রুয়ারি দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *