Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / ট্যুরিজম / যশোরের গদখালিতে শিক্ষা সফরে খুবি শিক্ষার্থীরা

যশোরের গদখালিতে শিক্ষা সফরে খুবি শিক্ষার্থীরা

তাওহীদ বিল্লাহ, খুবি প্রতিবেদক : এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের  আব্দুল মান্নান, অধ্যাপক মো:রেজাউল ইসলাম এবং অধ্যাপক মো: ইয়ামিন কবিরের তত্বাবধায়নে ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। গতকাল ২ ফেব্রুয়ারি যশোরের ঝিকরগাছার গদখালির উদ্দেশ্য ভোর ৬:৩০ মিনিটে বাসযোগে ক্যাম্পাস ছেড়ে যায়।গদখালি ফুলের বাজারে সকাল ৯:৩৫ নাগাদ পৌঁছে তারা ফুলের বাজার এবং বিভিন্ন ফুলের বাজারদর সম্পর্কে ফুল বিক্রেতাদের সাথে কথা বলে বাস্তব অভিজ্ঞতা লাভ করে।

 

এখানে বিএফএস(বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি) এর সভাপতি মো: আব্দুর রব তার বক্তব্যে বলেন,১৯৮৩ সালে ৩০ শতাংশ রজনীগন্ধা ফুল চাষের মাধ্যমে ফুল চাষের সূত্রপাত ঘটে।তিনি আরো বলেন,দেশের মোট চাহিদার ৭০-৭৫ শতাংশ ফুল এখান থেকেই সরবরাহ করা হয়।এরপর শিক্ষার্থীরা গ্রুপে ভাগ হয়ে কৃষিজমিতে নেমে বিভিন্ন ফুল চাষিদের সাক্ষাৎকার নেয়।

জনৈক জারবেরা চাষি মো:আব্দুল আলীম বলেন, জারবেরা চাষের ক্ষেত্রে মূল খরচ হয় জারবেরা সেড তৈরি করতে,পরবর্তীতে প্রতি শতাংশ জমি থেকে প্রতি মৌসুমে ৫-৭ লক্ষ টাকা আয় করা সম্ভব। আরেক চাষী ভাই,এনামুল হক বলেন,তিনি ১২ বছর ফুল চাষের সাথে যুক্ত আছেন এবং তার মতে ফুল চাষ করা সবজি চাষের চেয়ে বেশি লাভজনক।এখানে সাধারণত বাণিজ্যিক ভিত্তিতে গোলাপ,গ্লাডিওলাস,জারবেরা,ইনকা(গাঁদা),জিপসি চাষ করা হয়।কমবেশি ৬০০০ চাষিভাই যুক্ত আছেন ফুল চাষের সাথে তাদের জীবিকা নিবার্হের জন্য।

কয়েকজন চাষির সাথে তাদের সমস্যার ব্যাপারে কথা বলে জানা গেলো,প্লাস্টিকের ফুল তাদের ব্যবসার ব্যাপক ক্ষতি করছে।প্লাস্টিকের ফুলের সর্বগ্রাসী অগ্রসরতা বন্ধে ভবিষ্যৎ কৃষিবিদদের কাছে তারা সরকারের আন্তরিক সহযোগিতা কামনা করছেন।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

দেশ ভ্রমণে খুবির এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা

খুবি প্রতিবেদক :  দেশ ভ্রমণ সম্পন্ন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থীরা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *