Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / কি সুবিধা থাকছে আমেনা পোল্ট্রি কেয়ার এন্ড কনসালট্যান্সি সার্ভিসে ?

কি সুবিধা থাকছে আমেনা পোল্ট্রি কেয়ার এন্ড কনসালট্যান্সি সার্ভিসে ?

টেষ্টের জন্য যেতে হবে না দূরে, মাইক্রো বা বাসে; এখন থেকে সেবা পাবেন বাড়ির পাশে – এই স্লোগান নিয়ে যাত্রা শুরু করেছে আমেনা পোল্ট্রি কেয়ার এন্ড কনসালট্যান্সি সার্ভিস । নরসিংদী জেলার রায়পুরার মরজাল সমতা বাজারে চালু হয়েছে অত্যাধুনিক এই ল্যাবটি, প্রতিষ্ঠাতা পোল্ট্রি সেক্টরের পরিচিত মুখ ডাঃ মোঃ সোহরাব হোসাইন । প্রাণিসম্পদ সেক্টরে মাঠপর্যায়ে দীর্ঘ ৯ বছরের অভিজ্ঞতা এবং অত্যাধুনিক ল্যাবরেটরি সুবিধার সমন্বয়ে গড়ে উঠেছে এই প্রতিষ্ঠানটি । ফলে নিশ্চিত রোগ নির্নয়ের ক্ষেত্রে নরসিংদী ও আশে পাশে অবস্থিত খামারীদের দীর্ঘদিনের স্বপ্নের বাস্তবায়ন হতে যাচ্ছে ।

প্রাথমিক পর্যায়ে বর্তমানে মুরগিতে রাণীক্ষেত, মাইকোপ্লাজমা, সালমোনেলা রোগের টাইটার নির্নয়ের সুযোগ থাকছে । আর গরুর ক্ষেত্রে ফিসিস টেস্ট (কৃমি) সুবিধা চালু রয়েছে, শীঘ্রই প্রোটোজোয়া দ্বারা সংক্রমিত রোগের টেস্ট চালু হবে। এছাড়া পোল্ট্রির পোস্ট মরটেম ব্যবস্থা, লেয়ারে ঠোটকাটা, টিকা দেয়া ও ব্যবস্থাপনার পরামর্শ সংক্রান্ত কিছু প্যাকেজ থাকছে।

ল্যবটিতে ৪টি কক্ষ রয়েছে। সেরোলজিক্যাল টেস্টের জন্য ১ টি কক্ষ, ফিসিস টেস্টের জন্য ১ টি কক্ষ, পোস্ট মরটেম করার জন্য ১ টি কক্ষ এবং অপর কক্ষটি অফিস রুম হিসেবে ব্যবহৃত হচ্ছে । ডাঃ সোহরাব হোসাইন এর সার্বক্ষনিক তত্ত্বাবধানে এই ল্যাবটিতে আরেকজন ডাক্তার, একজন ল্যাব অফিসার এবং একজন ক্লার্ক রয়েছে । ভবিষ্যতে ফিড ও হ্যাচারী রিলেটেড টেস্টের সুবিধা চালুর পরিকল্পনা রয়েছে । রক্ত পরীক্ষার জন্য নিজস্ব লোকের মাধ্যমে খামারীদের বাড়িতে যেয়ে  ব্লাড কালেকশনের ব্যবস্থা থাকছে ।

আমেনা পোল্ট্রি কেয়ার এন্ড কনসালট্যান্সি সার্ভিস সম্পর্কে জানতে চাইলে ডাঃ মোঃ সোহরাব হোসাইন জানান, সঠিক রোগ নির্ণয় চিকিৎসার পূর্বশর্ত; এ এলাকার খামারীরা সঠিক রোগ নির্ণয়ের জন্য দূর দূরান্তে যাচ্ছে, এতে সময়, শ্রম এবং টাকা পয়সা যাচ্ছে, দীর্ঘদিনের স্বপ্ন ছিল খামারীদের সেবায় নিরলসভাবে কিছু করা, হাতের কাছেই সকল সেবা পৌছে দেওয়া – তারই ধারাবাহিকতায় যাত্রা শুরু করেছে আমেনা পোল্ট্রি কেয়ার এন্ড কনসালট্যান্সি সার্ভিস ।

 

About Editor

Check Also

রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে ক্যাব’র তৃণমূল সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *