Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / এবার “গোল্ডেন রাইস” আনছে সরকার

এবার “গোল্ডেন রাইস” আনছে সরকার

মোঃ আল আমীন (আকাশ), সিনিয়র রিপোর্টার

ধানের নতুন জাত ‘গোল্ডেন রাইস’ উন্মুক্ত করতে যাচ্ছে সরকার। খুব  শিগগিরই উন্মুক্ত করা হবে এটি।  সাধারণ মানুষের ভিটামিন-এ’র ঘাটতি পূরণেই মূলত এই ধান আনা হচ্ছে।

বৃহস্পতিবার সচিবালয়ে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের (ইরি) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, বাংলাদেশ রাইস রিসার্চ ইনস্টিটিউট (ব্রি) ও ইরি মিলে গোল্ডেন রাইস আবিষ্কার করেছে। এটা এখন আমাদের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্সের অপেক্ষায় আছে। এটা যাতে তাড়াতাড়ি রিলিজ হয় সে ব্যাপারে আলাপ হচ্ছে।

কৃষিমন্ত্রী বলেন, ইতোমধ্যে আমেরিকার ড্রাগ অ্যান্ড ফুড অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই চালের ক্লিয়ারেন্স দিয়েছে। কানাডা ও অস্ট্রেলিয়ারও এটার ক্লিয়ারেন্স দিয়েছে যে, গোল্ডেন রাইস নিরাপদ, শরীরের জন্য এতে কোনো ঝুঁকি নেই, এটা নিরাপদ।

তিনি বলেন, বিআর-২৮ ও বিআর-২৯ এর মতোই গোল্ডেন রাইসের উৎপাদন পাওয়া যাবে। চালটার রং হবে গোল্ডেন। খরচ সাধারণ চালের মতোই হবে। অতিরিক্ত খরচ হবে না।

এশিয়ায় খাদ্য নিরাপত্তা নিশ্চিতের ক্ষেত্রে ইরির একটা বিরাট অবদান রয়েছে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, আমাদের গরিব মানুষ অনেক সময়ই পুষ্টিকর খাবার খেতে পারে না। যেখানে ভিটামিন-এ একটা বিরাট সমস্যা। আর এই চালে ভিটামিন-এ পাওয়া যাবে।

 

তথ্যসূত্রঃ ইত্তেফাক

About Al Amin

Check Also

রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে ক্যাব’র তৃণমূল সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *