Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / “যারা দাবা খেলা জানে, তারা বুদ্ধিমান“- আন্তঃ ডিসিপ্লিন দাবা টুর্নামেন্টে খুবি উপাচার্য

“যারা দাবা খেলা জানে, তারা বুদ্ধিমান“- আন্তঃ ডিসিপ্লিন দাবা টুর্নামেন্টে খুবি উপাচার্য

ছালেহা খাতুন রিপ্তা, খুবি প্রতিবেদক :  আজ ২৪ জানুয়ারি, দুপুর সাড়ে ১২টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের সুলতানা কামাল জিমনেসিয়ামে আন্তঃ ডিসিপ্লিন দাবা টুর্নামেন্টের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন শারিরীক শিক্ষা চর্চা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মোল্লা মোহাম্মদ শফিকুর রহমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র বিষয়ক পরিচালক মোঃ শরীফ হাসান লিমন।

সভাপতি তার বক্তব্যে আন্তঃ ডিসিপ্লিন (দলীয়) দাবা প্রতিযোগিতা আয়োজনের প্রধান উদ্দেশ্য ব্যাখ্যা করেন। অদূর ভবিষ্যতে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে আন্তঃ বিশ্ববিদ্যালয় দাবা প্রতিযোগিতা। উক্ত প্রতিযোগিতায় অংশ নেয়ার উদ্দেশ্যে শক্তিশালী দল গঠন করার লক্ষেই এ আয়োজন। এছাড়া সভাপতি অতীতে দাবার সঙ্গে সম্পর্কিত খুলনা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য উল্লেখ করে বলেন, “ আন্তঃ বিশ্ববিদ্যালয় দাবা প্রতিযোগিতায় খুবি একবার চ্যাম্পিয়ন, ২০১২ সালে রানার্স আপ, ২০১৫ সালে তৃতীয় স্থান অধিকারের গৌরব অর্জন করে।“ বর্তমান শিক্ষার্থীদের মেধা দিয়ে পূনরায় সেই গৌরব অর্জন করার লক্ষে একটি ভালো দল গঠিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন, “ খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস একটি ছোট ক্যাম্পাস হওয়া সত্ত্বেও ছেলে-মেয়েদের এসকল ট্যুর্নামেন্টে স্বতস্ফুর্ত অংশগ্রহণ এই ক্যাম্পাসকে সর্বদা প্রাণবন্ত করে রাখে।“ খেলাধুলাতে সাফল্যের ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখতে এবং ভালো দাবাঁড়ু হিসেবে গড়ে উঠতে খেলোয়াড়দের অনুপ্রাণিত করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তার মূল্যবান বক্তব্যে বলেন,” আমি মনে করি, যারা দাবা খেলা জানে তারা বুদ্ধিমান“ তিনি আরো বলেন, “খুবির ছাত্র-ছাত্রী কোনো দিক দিয়ে পিছিয়ে নেই। ঢাবিসহ দেশের অন্যান্য পাব্লিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের তুলনায় খুবির শিক্ষার্থীদের যোগ্যতা কোনো অংশে কম নয়। এর কারণ হচ্ছে, বুয়েট ব্যতিত অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় খুবিতে ভর্তির আবেদনের যোগ্যতা বেশি চাওয়া হয়।“ অতঃপর তিনি উক্ত দাবা প্রতিযোগিতার শুভ উদ্বোধন ঘোষণা করেন। একই সময় তিনি শিক্ষার্থীদের দাবা খেলা পরিদর্শন করেন।

উল্লেখ্য, উদ্বোধনী খেলায় এগ্রোটেকনলজি ডিসিপ্লিন ২-২ পয়েন্টে ম্যাচ ড্র করে। প্রতিপক্ষ হিসেবে ছিলো গণিত ডিসিপ্লিন।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

নোবিপ্রবির ২য় সমাবর্তনে স্বর্ণপদক পাচ্ছেন ১১ জন

মোঃ আল আমীন (আকাশ), নোবিপ্রবি প্রতিনিধি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২৪শে ফেব্রুয়ারি দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *