Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / বিষমুক্ত ফসল উৎপাদনে ঝিনাইদহের শিক্ষার্থীদের সাফল্য
সূত্র :  সময় নিউজ টিভি

বিষমুক্ত ফসল উৎপাদনে ঝিনাইদহের শিক্ষার্থীদের সাফল্য

ঝিনাইদহে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষার্থীরা শিক্ষকদের সহযোগিতায় কীটনাশকমুক্ত ফসল উৎপাদন করছেন বেশ কয়েক বছর ধরে। শিক্ষার্থীরা যাতে কৃষিকাজে বাস্তবজ্ঞানসহ উৎপাদিত ফসল ভোগ করতে পারেন এ ভাবনা থেকেই ‘শিখি-করি-খাই’ নামে প্রকল্পটি হাতে নেয়া হয়।

প্রতিষ্ঠানটির প্রায় ৬০ ভাগ পরিত্যক্ত জমিকে আবাদযোগ্য করে তুলেছেন শিক্ষার্থীরা। এতে চাষাবাদ করা হচ্ছে ফুলকপি, বাঁধাকপি, টমেটো, গাজর,সয়াবিন, মটরসুটিসহ প্রায় ৬০ প্রকার সবজি এবং বিভিন্ন ধরণের ফুল। এসব কীটনাশকমুক্ত সবজি সফলভাবে উৎপাদন করতে পেরে একদিকে যেমন শিক্ষার্থীরা খুশি, অন্যদিকে স্বল্প দামে এসব সবজি কিনতে পেরে ক্রেতারাও সন্তুষ্ট।
শিক্ষার্থী ও ক্রেতারা বলেন, বিষমুক্ত সবজি পাওয়া যাচ্ছে এখান থেকে। এখানে যে পোকাগুলো হয় আমরা হাতে বেছে নেই।

এ প্রকল্পটি দেশের সব কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের আওতায় এনে শিক্ষার্থীদের অর্জিত বাস্তব জ্ঞান প্রয়োগ করলে কৃষি ক্ষেত্রে আরো সমৃদ্ধি অর্জন করা সম্ভব বলে জানালেন এ বিশেষজ্ঞ।
ড.খান মোহাম্মদ মনিরুজ্জামান(উদ্যানতত্ত্ববিদ) বলেন, ‘হাত কলমে শিক্ষার মাধ্যমে অর্জিত জ্ঞান এখানকার শিক্ষার্থীদের কাজে লাগছে।’
প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ ব্যবস্থা গ্রহণ করলে প্রকল্পটির বিস্তার ঘটানো সম্ভব বলে জানান কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের এক কর্মকর্তা।
কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল কাদের বলেন, ‘সরকার আমাদের পাশে দাঁড়ালে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রযুক্তি নির্ভর জ্ঞান দেয়া আমাদের পক্ষে সম্ভব হতো।’

২০০৬ সালে শহর থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে প্রায় ২২ একর জমির ওপর গড়ে তোলা হয় এ কৃষি প্রশিক্ষণ কেন্দ্রটি। যেখানে প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী রয়েছে।

 

সূত্র :  সময় নিউজ টিভি

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে ক্যাব’র তৃণমূল সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *