Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / ডিমের খোসা পরীক্ষা করেই পাওয়া যাবে স্বাস্থ্যবান বাচ্চা : সিকৃবি শিক্ষকের সাফল্য

ডিমের খোসা পরীক্ষা করেই পাওয়া যাবে স্বাস্থ্যবান বাচ্চা : সিকৃবি শিক্ষকের সাফল্য

অর্ঘ্য চন্দ , সিকৃবি প্রতিনিধি : প্রকৃতির অন্যতম রহস্যময় জিনিস হলো ডিম। পক্ষীকুল ও সরীসৃপ প্রজাতির প্রাণিদের খাদ্য ও পুষ্টি ডিমের ভেতর সংরক্ষিত থাকে, আস্তে আস্তে এর উন্নতি হয় এবং নতুন প্রজাতি পৃথিবীতে ভুমিষ্ট হয়। ডিম শুধুমাত্র খাদ্য হিসেবে নয়, সারাবিশ্বে গবেষণার জন্য বিশেষ করে ফুড ইঞ্জিনিয়ারিং, জীব বিজ্ঞান, পুষ্টিবিজ্ঞান, ইকোলজি, ভেটেরিনারি ও প্রাণি চিকিৎসা বিজ্ঞান গবেষণায় ডিম একটি গুরুত্বপূর্ণ বিষয়। গবেষণার জন্য মুরগীর ডিমকে আদর্শ ল্যবরেটরি উপাদান হিসেবে গণ্য করা হয়। ডিম মূলত শক্ত বহিরাবরণ বা ডিমের খোসা, অ্যালবুমেন (সাদা অংশ),ডিমের কুসুম এবং কিছু মেমব্রেন দিয়ে তৈরী।

ডিমের খোসার মূল কাজ হলো এর অভ্যন্তরে বাড়তে থাকা ভ্রূণকে এবং ভ্রূণের জন্য প্রয়োজনীয় পুষ্টিকে রক্ষা করা, সূর্যের আলো থেকে নির্গত আল্ট্রা ভায়োলেট রশ্মি থেকে ভ্রুণকে রক্ষা করা। তবে খোসার কারণে ডিমের অভ্যন্তরের উপাদান নিয়ে কাজ করা সমস্যা হয়। বাংলাদেশের বিজ্ঞানী ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক খালিদুজ্জামান এলিন ডিমের খোসার উপর গবেষণা করে প্রথমবারের মতো বড় সাফল্য পেয়েছেন। তিনি ইলেকট্রোম্যাগনেটিক ওয়েব টেকনোলজি ব্যবহার করে বিশ্বে প্রথমবারের মতো ডিমের খোসার পুরুত্ব নির্ণয় করেছেন। এই প্রযুক্তি উদ্ভাবনের পূর্বে ডিম ভেঙে গবেষণা করতে হতো। খালিদুজ্জামানের গবেষণার পর জীববিজ্ঞান, বাস্তুসংস্থান এমনকি এগ গ্রেডিং এ বড় একটি মাইলফলক উন্মেচিত হবে। খালিদুজ্জামান এলিন জাপানের কিয়াতো বিশ্ববিদ্যালয়ের পিএইডি গবেষক হিসেবে বর্তমানে অধ্যয়নরত। তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ।

খালিদুজ্জামান বলেন, “ডিম ব্যবসায়ী পরিবহনের সুবিধার্থে পুরু খোসার ডিম নির্বাচন করেন। সুতরাং এ গবেষণা সাধারণ ডিমব্যবসায়ীদের জন্য দারুণ সুখবর নিয়ে আসছে।” এছাড়াও পুরু খোসাসমৃদ্ধ ডিম থেকে স্বাস্থ্যবান বাচ্চা উৎপন্ন হয়। সুতরাং ল্যবরেটরিতে গবেষণার জন্য স্যাম্পল হিসেবে সহজেই স্বাস্থ্যবান ডিম নির্ণয় এখন সহজ হবে বলে দাবী করেন তরুণ এই গবেষক।

About Argho Chanda

Check Also

রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে ক্যাব’র তৃণমূল সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *