Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / ক্যান্সার প্রতিরোধক ‘রঙিন ভুট্টা’ উদ্ভাবন করেছেন প্রবাসী বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী
ছবি : সংগৃহীত

ক্যান্সার প্রতিরোধক ‘রঙিন ভুট্টা’ উদ্ভাবন করেছেন প্রবাসী বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী

ছালেহা খাতুন রিপ্তা, খুবি প্রতিবেদক: রঙিন ভুট্টার ক্লোন উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশের বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী। তার উদ্ভাবিত এই ভুট্টা একদিকে যেমন পুষ্টিতে ভরপুর, তেমনি ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম। ড. আবেদ চৌধুরী মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ভুট্টাচাষীসহ অন্যনায় কৃষকদের অনুপ্রাণিত করতে ভুট্টাবীজ বিতরণ করেছেন।

ভুট্টার রঙ হলুদ হওয়ার কারন এতে উপস্থিত কেরোটিন। ধান ও গমের তুলনায ভুট্টার পুষ্টির পরিমান বেশি। একারণে বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী ভুট্টাকে নিউ নিউট্রেশন বলে আখ্যায়িত করেছেন। একত্রে সবরঙের ভুট্রাসহ আলাদা আলাদা রঙের ভুট্টা উদ্ভাবন করেছেন তিনি। ব্যতিক্রমী এই রঙের জন্য বিশেষভাবে শিশুদের কাছে এই ভুট্টা ব্যাপক জনপ্রিয়তা পাবে বলে আশা করা যায়। এতে করে শিশুদের পুষ্টি চাহিদা সহজেই পুরন হবে।

উদ্ভাবিত রঙিন ভুট্টা সারা বছরে ৪ বার চাষ করা যাবে। আবার খরিফ-১ ও খরিফ-২ মৌসুমেও ভুট্টা চাষ করা যাবে। গবেষণার মধ্য দিয়ে রঙিন এ ভুট্টার দুইটি প্রজাতির মধ্যে সংকরায়নের মাধ্যমে হাইব্রিড ভুট্টার জাত উদ্ভাবিত হবে। এভাবে উদ্ভাবিত হাইব্রিড ভুট্টার ফলনও অধিক হবে।

উল্লেখ্য যে, ড. আবেদ চৌধুরী মৌলভীবাজারের কুলাউড়ার বাসিন্দা। বর্তমানে অস্ট্রেলিয়ায় থাকলেও এবার দেশে এসে কৃষি ক্ষেত্রে উন্নয়নে ভূমিকা রাখবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি। তিনি বলেন “আমি দীর্ঘদিন বিদেশে ছিলাম। বিশ্বের বিভিন্ন দেশে সেবা দিয়েছি। এবার সেই সেবা নিজের দেশকে দিতে চাই।“ বিশেষ করে কুলাউড়ার কৃষি বিভাগকে এগিয়ে নিতে আলাদা সময় দেবেন বলে জানান তিনি। সেইসাথে প্রত্যেকটি বাড়ি আশেপাশে এবং পতিত জায়গায় ভুট্টা চাষের আহবান জানান।

ড. আবেদ চৌধুরী কৃষি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, আমাদের দেশে বিজ্ঞানের কারণে কৃষির উৎপাদন বেড়েছে। কিন্তু উদ্বেগের বিষয় হলো যেভাবে জমির উর্বরা অংশ ইটভাটায় নেয়া হচ্ছে, মিল ফ্যাক্টরি করে ধানী জমিকে ধ্বংস এবং নগরায়ন করা হচ্ছে তাতে কৃষি বিভাগ আগামীতে হুমকির মুখে পড়বে। কৃষিকে নিয়ে নতুন করে ভাবতে হবে, সেই সাথে নতুন জাতের উদ্ভাবন করতে হবে।

গতকাল রোববার কুলাউড়া উপজেলা পরিষদের আয়োজনে এবং উপজেলা চেয়ারম্যান আসম কামরুল ইসলামের সভাপতিত্বে, কৃষিঅফিসার জগলুল হায়দারের সঞ্চালনায় এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। উক্ত সভায় ড. আবেদ এসব তথ্য দেন। সভাতে আরো বক্তব্য রাখেন শিকাগোর অনারারি কনস্যুল জেনারেল মুনির চৌধুরী, সাংবাদিক সুশীল সেনগুপ্ত, ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মইনুল ইসলাম শামীম, প্রেসক্লাব কুলাউড়ার সভাপতি আজিজুল ইসলাম, শ্রেষ্ঠ চাষী আব্দুল জব্বার প্রমুখ।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে ক্যাব’র তৃণমূল সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *