Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / পোলট্রি / সোনালি মুরগী পালনে ভাগ্য বদলের আশায় মোঃ ইয়াকুব হোসেন

সোনালি মুরগী পালনে ভাগ্য বদলের আশায় মোঃ ইয়াকুব হোসেন

নিজস্ব প্রতিবেদক : ঝিনাইদহ সদর উপজেলার কাঞ্চননগরে বাড়ির উঠোনে ছোট পরিসরে মোঃ ইয়াকুব হোসেন করেছেন সোনালি মুরগির খামার। পেশায় ইলেকট্রিশিয়ান হলেও অনেকটা নিজে থেকে উদ্যোগী হয়েই এই অভিনব চিন্তাকে বাস্তবে রুপ দেন। কিভাবে মুরগির খামার করার ভাবনা এলো, জানতে চাইলে প্রতিবেদককে মোঃ ইয়াকুব হোসেন জানান তিনি অতিরিক্ত আয়ের উৎস সৃষ্টি করতে মুরগির খামার করার সিদ্ধান্ত নেন।

কাদাখনাথ মুরগি পালনের অভিজ্ঞতাও তার আছে! অনেকটা চমকে দেবার মতো হলেও তিনি মুরগি পালনের শুরুটা কাদাখনাথ দিয়েই করেছেন। অল্প সংখ্যক কাদাখনাথ মুরগি কয়েকমাস পালন করে তিনি প্রায় পাঁচ হাজার টাকা লাভ করেন। তবে সোনালি মুরগী পালনে বেশি সুবিধা ও খেতে সুস্বাদু বিবেচনা করে তিনি সম্প্রতি সোনালি মুরগি পালনেই এখন জোর দিচ্ছেন।

বাড়ির আঙিনায় ২টি শেডে বর্তমানে মোঃ ইয়াকুবের খামারে আছে ৪৮০টি মুরগি। মুরগিগুলোর গড় ওজন বর্তমানে ৭০০-৮০০ গ্রাম। প্রথম চালানটিতে তিনি আশা করছেন প্রায় বিশ হাজার টাকা লাভ করতে পারবেন। এছাড়া মুরগির খাবার নিজস্ব উদ্যোগে প্রস্তুত করা গেলে খামারের খরচ আরো কমবে বলে তার বিশ্বাস।

মোঃ ইয়াকুব হোসেন স্বপ্ন দেখেন নিজের খামারকে আরো সম্প্রসারণ করা। খুব শীঘ্রই খামারে আধুনিকায়ন করতে তিনি এরই মাঝে কাজ করছেন। পোল্ট্রি শিল্পে কোনো সমস্যার মুখোমুখি হচ্ছেন কিনা, প্রশ্নের জবাবে মোঃ ইয়াকুব বলেন ফিডের দাম নিয়ন্ত্রণ এবং ক্ষুদ্র খামারিদের ঋণ সমস্যা মোকাবেলা করা গেলে এই সেক্টর অনেক উন্নতি করবে। তিনি আশা করছেন, সরকার বিষয়টি সমাধা করে দেশের পোল্ট্রি সেক্টর বিকাশে সহায়তা করবে।

ছোট ছোট খামার থেকেই আজকের বিশাল পরিসরে আমাদের দেশের এই পোল্ট্রি সেক্টর। মোঃ ইয়াকুব হোসেনের ছোট থেকে বড় হবার স্বপ্নই হয়ত তাকে একদিন সাফল্যের শিখরে পৌছে দিবে, কিন্তু এর জন্য চাই আধুনিক ও বৈজ্ঞানিক পদ্ধতিতে মুরগি পালনের জ্ঞান এবং কিছুটা ভাগ্যের ছোয়া। মোঃ ইয়াকুবের মত দেশের প্রত্যন্ত অঞ্চলে থাকা খামারিদের কাঙ্ক্ষিত সাফল্য আসবে এমনটাই প্রত্যাশা এগ্রিভি২৪ টিমের।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে ক্যাব’র তৃণমূল সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *