Wednesday , February 20 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / কৃষকের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন করছে এনএটিপি প্রকল্প

কৃষকের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন করছে এনএটিপি প্রকল্প

মো. শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধিঃ নতুন নতুন কৃষি প্রযুক্তির উদ্ভাবন, সম্প্রসারণ, পণ্য সরবরাহ ও বাজার ব্যবস্থা উন্নয়নে অবদান রাখছে এনএটিপি- ফেইজ ২ (ন্যশনাল অ্যাগ্রিকালচারাল রিসার্চ সিস্টেম) প্রকল্প। এতে বাংলাদেশের ক্ষুদ্র, প্রান্তিক এবং মহিলা কৃষকের কৃষি উৎপাদন ও আয় বৃদ্ধি সর্বোপরি কৃষকের সামগ্রিক আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন সম্ভব হয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন পাবলিক, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গবেষক, গবেষণা প্রতিষ্ঠানের গবেষকগণ এবং কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিটের মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ এই প্রকল্পে কাজ করে যাচ্ছেন। শনিবার বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মিলনায়তনে ‘এনএটিপি-২ প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা আ লিক কর্মশালা ২০১৮-২০১৯’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং এনএটিপি-২ প্রকল্পের প্রকল্প পরিচালক সনৎ কুমার সাহা।

ময়মনসিংহ অ লের ৫১ টি উপজেলার প্রকল্পের অগ্রগতি ও অর্জন নিয়ে আলোচনা করার লক্ষ্যে কর্মশালাটির আয়োজন করা হয়। কৃষি মন্ত্রনালয়ের যুগ্ম সম্পাদক এবং এনএটিপি-২ প্রকল্পের সহকরী প্রকল্প পরিচালক মো. মনজুর হাসান ভূঞার সভাপতিত্বে এবং বিনার উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহবুবা খাতুনের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিনার মহাপরিচালক ড. হোসনে আরা বেগম। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ময়মনসিংহ অ লের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. আসাদুল্লাহ, ময়মনসিংহ অ লের মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. রেজাউল করিম, ময়মনসিংহ অ লের প্রাণিসম্পদ অধিদপ্তরের সহকারী পরিচালক আফতাব হোসেন। এছাড়াও কর্মশালায় এনএটিপি-২ প্রকল্পের সকল ইউনিটের পরিচালকগণ, গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীগণ, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিটের মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

About Editor

Check Also

নোবিপ্রবির ২য় সমাবর্তনে স্বর্ণপদক পাচ্ছেন ১১ জন

মোঃ আল আমীন (আকাশ), নোবিপ্রবি প্রতিনিধি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২৪শে ফেব্রুয়ারি দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *