Monday , January 21 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / ভবিষ্যত কৃষি নিরাপদ এবং বানিজ্যিক কৃষি
ছবি: সংগৃহীত

ভবিষ্যত কৃষি নিরাপদ এবং বানিজ্যিক কৃষি

কৃষিবিদ মোঃ জামাল হোসেন: আগামীর কৃষির উন্নয়ন নিয়ে আমার ছোট মাথায় কিছু ভাবনা। বর্তমানের কৃষি বান্ধব সরকারের কৃষিবিদ মাননীয় মন্ত্রীর কাছে বিষয় গুলো নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ-এর মাধ্যমে উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করার প্রেক্ষিতে বিষয়গুলোর বিবেচনায় আনার অনুরোধ জানাচ্ছি।

১. ক্রপ স্কিমিং করা যেতে পারে যেখানে প্রতিবছর কি পরিমান কোন ফসলের চাহিদা আছে তার নিরুপন করে সে অনুযায়ী চাষের প্লান করা। যেটির বাস্তবায়ন করবে উপজেলা কৃষি অফিস। আমার জমি আছে বলেই আমার ইচ্ছামত চাষ করবো পরে দাম না পেয়ে রাস্তায় ফেলবো / পানির দামে বিক্রি করবো সেটি নয়। ডিএই এলাকার উপযোগিতা এবং দেশের চাহিদা এবং রপ্তানি উপযোগী অনুযায়ী চাষের পরিমান নির্ধারণ করবে। স্থানীয় কৃষি অফিসের অনুমতি নিয়ে চাষ করবে কৃষক এই আইনে আনতে হবে। না শুনলে ফসল ধ্বংস করার ক্ষমতা উপজেলা কৃষি অফিসারকে দিতে হবে।

২. অনেক বর্গাকৃষকের কারনে উৎপাদন বৃদ্ধি পাচ্ছে না , এই জন্যে কৃষি ভূমি ব্যাংক ব্যবস্থা করতে হবে। কেউ চাষ করতে চায় কিন্তু জমি নেই আবার জমি আছে কিন্তু চাষে আগ্রহী নেই তাই প্রচলিত ব্যাংক এর মত নিয়মের মধ্যে টাকার মত কৃষি ভূমি কে ‘ল্যান্ড ব্যাংকে’ জমা দিবে/ নিবে একটি মুনাফার ভিত্তিক কিছু শর্তসাপেক্ষ। তবে উৎপাদনশীলতা আরো বেগবান হবে বলে মনে করছি।

৩. অর্গানিক কৃষির প্রচলন/ নিরাপদ ফসল কে তরান্বিত করার জন্যে জমিতে অর্গানিক ইনপুট ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। না করলে জেল জরিমানার বিধান করতে হবে নতুবা মোটিভেশন দিয়ে কাজ হয় না। এই বিষয়ে নীতি থাকতে হবে।

৪. কৃষক, কৃষি এবং কৃষিবিদ সহ সকল সংশ্লিষ্টের মূল্যায়ন কে অগ্রাধিকার দিতে হবে নতুবা নিয়ম নীতি সব পাশই হবে প্রকৃত বাস্তবায়ন খুব কমই হয়। জব মানে ৯-৫ নয় এর চেয়ে ভিশনারি হওয়া এবং আনন্দ নিয়ে কাজ করা। সমতা প্রয়োজন সর্বক্ষেত্রে।

৫. আন্তঃ সমন্বয় খুব জরুরী। শিক্ষা – গবেষণা – সম্প্রসারণ একই গতি এবং লক্ষ্য নিয়ে এগিয়ে গেলে সোনার বাংলা গড়তে সময় লাগবে না।

#কৃষিই_সমৃদ্ধি

কৃষি সম্প্রসারণ অফিসার
জাজিরা, শরীয়তপুর।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

বাবুগঞ্জে সরিষার বাম্পার ফলন, লক্ষমাত্রা ছাড়িয়ে ফসলের মাঠজুড়ে এখন হলুদ হাসি

আব্দুল্লাহ মামুন, বাবুগঞ্জ থেকেঃ চলতি রবি মৌসুমে বাবুগঞ্জে ব্যাপক পরিমাণ সরিষার আবাদ হয়েছে। সরিষা চাষ প্রচুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *