Tuesday , January 22 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / সিকৃবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

সিকৃবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

সিকৃবি প্রতিনিধি :মুক্তিযুদ্ধে বিজয়ের ২৪ দিন পর পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরেছিলেন বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দিনটি জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
দিবসটি যথাযোগ্য মর্যাদায় বৃহস্পতিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে। দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন অফিসার্স পরিষদ। এসময় সাধারণ সম্পাদক সোহেল আহমেদের সঞ্চালনায় ও সভাপতি সাজেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আয়োজনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব ও অফিসার্স পরিষদের অন্যান্য সদস্যবৃন্দ। এসময় বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূখ্য ভূমিকা নিয়ে আলোচনা করেন বক্তারা। দুপুর ১ টায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মিছিল ও মিছিল পরবর্তী আলোচনা সভার আয়োজন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার নেতৃবৃন্দ। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে ছাত্র শিক্ষক প্রাঙ্গনে এসে সমাপ্ত হয়। বিকেল ৪ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন গণতান্ত্রিক শিক্ষক পরিষদের নেতৃবৃন্দ। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।মুক্তিযুদ্ধে বিজয়ের পর বিশ্ব জনমতের চাপে ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তান সরকার। মুক্তির পর তিনি লন্ডন যান। সেখান থেকে ১০ জানুয়ারি দিল্লি হয়ে পৌঁছান ঢাকায়।

লাখো জনতা সেদিন তাদের প্রিয় নেতাকে তেজগাঁও বিমানবন্দর থেকে খোলা ট্রাকে করে তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) নিয়ে যায়।

বঙ্গবন্ধু সেখানে সদ্য স্বাধীন জাতির উদ্দেশে ভাষণ দেন। প্রায় কুড়ি মিনিটের সেই আবেগঘন বক্তৃতায় তিনি বলেন, পশ্চিম পাকিস্তানে বন্দিদশায় তিনি ফাঁসিকাষ্ঠে যাওয়ার জন্য প্রস্তুত ছিলেন। কিন্তু তিনি জানতেন, বাঙালিকে কেউ ‘দাবায় রাখতে’ পারবে না।

“আমার বাংলাদেশ আজ স্বাধীন হয়েছে। আমার জীবনের সাধ আজ পূর্ণ হয়েছে। আমার বাংলার মানুষ আজ মুক্ত হয়েছে।”

About Argho Chanda

Check Also

বাবুগঞ্জে সরিষার বাম্পার ফলন, লক্ষমাত্রা ছাড়িয়ে ফসলের মাঠজুড়ে এখন হলুদ হাসি

আব্দুল্লাহ মামুন, বাবুগঞ্জ থেকেঃ চলতি রবি মৌসুমে বাবুগঞ্জে ব্যাপক পরিমাণ সরিষার আবাদ হয়েছে। সরিষা চাষ প্রচুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *