Thursday , March 21 2019
সর্বশেষ
Home / এগ্রিবিজনেস / রাম্বুটান চাষ করে হতে পারেন লাখপতি…

রাম্বুটান চাষ করে হতে পারেন লাখপতি…

বিদেশি ফল রাম্বুটান দেখতে অনেকটা কদম ফুলের মতো। কাঁচা অবস্থায় এই বিদেশি ফলটি দেখতে সবুজ হলেও পাকলে টকটকে লাল রং হয়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও মিনারেল আছে।

থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া , লাউস, ব্রুনাই , ভিয়েতনামে ও কম্বোডিয়ায় রামবুটান চাষ হয়। এই ফলের কলম চারা বর্তমানে দেশের বড় বড় নার্সারিতেই তৈরি হচ্ছে। অনেকেই বাণিজ্যিক ভাবে বড় বড় জমি নিয়ে প্রোজেক্ট করছেন।

নরসিংদীর জেলার শিবপুরের অষ্টআনি গ্রামের রাম্বুটানচাষি জামাল উদ্দিন। তিনি বলেন ‘২০০৬ সালে ব্রুনাই থেকে দেশে ফেরার সময় ১ কেজি রাম্বুটান ফল এনেছিলাম। এই ফল খাওয়ার পর বীজগুলো বাড়ির আঙিনায় রোপণ করি। ১৭টি চারাগাছ গজিয়ে উঠলেও টিকেছিল ৭টি গাছ। ২০১২ সালে ১টি গাছে প্রথম ফল আসে।

দ্বিতীয় বছর ১টি গাছ থেকে ১০ হাজার টাকার রাম্বুটান বিক্রি করি। তৃতীয় বছর ৩টি গাছের ফল বিক্রি হয় ৫০ হাজার টাকায়। আমাকে দেখে স্থানীয়দের অনেকেই এই ফল চাষ করছেন। বর্তমানে তিন গাছ থেকে লক্ষাধিক টাকার রাম্বুটান বিক্রি করতে পারি।

নরসিংদীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক লুতফর হোসেন বলেন, দেখতে অনেকটা লিচুর মতো। আঁশযুক্ত, কম রসাল, সুস্বাদু ও সুঘ্রাণের এই বিদেশি ফল রাম্বুটান। আমাদের আবহাওয়ায় জলবায়ু বেশ উপযুক্ত। দেশের মাটিতেই বড় বড় বাগান হচ্ছে। বীজ থেকে চারা করলে ফল দেরিতে আসে, তবে কলম করলে দ্রুত ফল পাওয়া যায়। বর্তমানে নরসিংদীতেই আছে প্রায় ৫ ঝাজার রাম্বুটান গাছ।

কোথায় পাবেন এই ফলের চারা ?

এই ফলের কলম চারা বর্তমানে দেশের বড় বড় নার্সারিতেই তৈরি হচ্ছে। অনেকেই বাণিজ্যিক ভাবে বড় বড় জমি নিয়ে প্রোজেক্ট করছেন। দেশের বাজারে আছের অনেক চাহিদা। অনেক জায়গায় এই ফল বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬৫০ টাকায়। ফল বড় হলেই জাল দিয়ে আঁটকে দিতে হবে । ইদুর, পাখি, বাদুর এগুলো শত্রু।

 

সূত্রঃ খবর ৩৬৫

About Editor

Check Also

যমুনার চরাঞ্চলে হাঁস পালন করে স্বাবলম্বী বহু পরিবার

সিরাজগঞ্জে শাহজাদপুরের যমুনা চরাঞ্চলে হাঁস পালনে বেকারত্ব দূর করেছে অনেকেই। চরাঞ্চলে হাঁস পালন করে স্বাবলম্বী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *