Tuesday , January 22 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / ২০১৮-১৯ অর্থবছরে NATP-2 প্রকল্পের আওতায় ঝিনাইদহের সিআইজি মৎস্যচাষীদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত
ছবি : সংগৃহীত

২০১৮-১৯ অর্থবছরে NATP-2 প্রকল্পের আওতায় ঝিনাইদহের সিআইজি মৎস্যচাষীদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত

ছালেহা খাতুন রিপ্তা, প্রতিবেদকঃ ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-II (NATP-2) একটি ছয় বছর মেয়াদী প্রকল্প। প্রকল্পটি যৌথভাবে  কৃষি মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে দেশের ৮ বিভাগের, ৫৭ জেলার মোট ২৭০ উপজেলায় বাস্তবায়িত হয়েছে। প্রকল্পটি বাংলাদেশের কৃষিতে মাঠ পর্যায়ে একটি নতুন আশার আলো প্রজ্বলিত করেছে।

ছবি : সংগৃহীত

আশা করা হচ্ছে, NATP-2 প্রকল্প তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষ করে মোবাইল প্রযুক্তির উপর ভিত্তি করে বাংলাদেশের প্রচলিত কৃষিকে আধুনিক কৃষিতে রূপদান করবে। এই প্রকল্পের মূখ্য বিষয় সরকারি পরিকল্পনাগুলো বাস্তবায়নের  মাধ্যমে কৃষি উৎপাদন এবং সর্বোপরি কৃষি আয় বৃদ্ধিকরা। এক্ষেত্রে দুইটি চিহ্নিত এলাকায় প্রান্তিক কৃষক এবং ৩৫% নারী কৃষকদের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে৷

এই প্রকল্পের আওতায় গত ৮ই জানুয়ারি ২০১৯ তারিখে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় ১০নং কাষ্ঠভাঙ্গা ইউনিয়নে সাতগাছিয়া সিআইজি মৎস্য সমবায় সমিতির মাঠ দিবসের আয়োজন করে। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনাব আব্দুল্লাহ মোহাম্মদ সাঈদুর রহমান রেজা, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা, সম্প্রসারণ কর্মকর্তা (এনএটিপি-২), ক্ষেত্র সহকারী (রাজস্ব), ক্ষেত্র সহকারী (এনটিপি-২), লিফ, সিআইজি মৎস্যচাষীসহ অন্যান্য মৎস্য চাষী এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

বাবুগঞ্জে সরিষার বাম্পার ফলন, লক্ষমাত্রা ছাড়িয়ে ফসলের মাঠজুড়ে এখন হলুদ হাসি

আব্দুল্লাহ মামুন, বাবুগঞ্জ থেকেঃ চলতি রবি মৌসুমে বাবুগঞ্জে ব্যাপক পরিমাণ সরিষার আবাদ হয়েছে। সরিষা চাষ প্রচুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *