Tuesday , January 22 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / তোমরা জেনে হও কিংবা না জেনে হও, তোমরা ভেটেরিনারি মেডিসিনে ভর্তি হয়ে নিজেদের ভবিষ্যত সুগম করেছোঃ অনুষ্ঠিত হয়ে গেলো IVSA এবং OHYV কর্তৃক আয়োজিত সমারম্ভ অনুষ্ঠান

তোমরা জেনে হও কিংবা না জেনে হও, তোমরা ভেটেরিনারি মেডিসিনে ভর্তি হয়ে নিজেদের ভবিষ্যত সুগম করেছোঃ অনুষ্ঠিত হয়ে গেলো IVSA এবং OHYV কর্তৃক আয়োজিত সমারম্ভ অনুষ্ঠান

মেহেরজান ইসলাম, সিভাসু প্রতিনিধিঃ

অনুষ্ঠিত হয়ে গেলো ইন্টারন্যাশনাল ভেটেরিনারি স্টুডেন্টস অ্যাসোসিয়েশান, বাংলাদেশ (IVSA, Bangladesh) এবং ওয়ান হেল্থ ইয়ং ভয়েস, বাংলাদেশ (OHYV, Bangladesh) কর্তৃক যৌথ প্রযোজনায় আয়োজিত Veterinary Fresher Participatory Activities-2। ৬ই জানুয়ারি ২০১৯ তারিখ, রবিবার চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে দুপুর ২টা থেকে নব্যব্রতী শিক্ষার্থীদের জন্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিচ্ছে IVSA সদস্য আসলাম

শুরুতেই শিক্ষার্থীরা রেজিষ্ট্রেশান করে তাদের উপস্থিতি নিশ্চিত করে এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করে। অনুষ্ঠানটি পরিচালিত হয় IVSA এবং OHYV, Bangladesh এর স্বতঃস্ফূর্ত ভলান্টিয়ারদের মাধ্যমে। তারা ফুলেল শুভেচ্ছার মাধ্যমে নব্য শিক্ষার্থীদের বরণ করে নেয়।

উপস্থাপনায় তানিয়া এবং শাফিন

অনুষ্ঠানটিতে উপস্থাপনা করে মোঃ শাফিন ইসলাম এবং মীর নিশাত তাসনিম তানিয়া। শুরুতেই ছিলো শিক্ষার্থীদের জন্যে ভেটেরিনারি মেডিসিন অনুষদের বিশাল উপকরণ এর এনাটমি মিউজিয়ামের উপর একটি ছোট ডকুমেন্টারি, যা প্রথম বর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্যে অত্যন্ত গুরুত্ব বহন করে। তারপর শিক্ষার্থীদের উদ্দেশ্যে IVSA Bangladesh এর প্রসিডেন্ট ইশরাত জাহান ইশা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

IVSA প্রেসিডেন্টের ভাষণ

তিনি বলেন IVSA Bangladesh সংস্থাটিতে যোগ দানের জন্যে উৎসাহ দেখিয়ে বলেন, ভেটেরিনারি শিক্ষার্থীদের মাঝে লিডারশীপ গড়ে তোলার জন্যে একটি উৎকৃষ্ট প্লাটফর্ম।

কোশ্চেইনিয়ার সেশান

তারপর, শিক্ষার্থীদের জন্যে গুরুত্বপূর্ণ অংশ কোশ্চেইনিয়ার সেশানটি পরিচালিত হয়। এই অংশটুকু সঞ্চালন করে মোঃ শাফিন ইসলাম এবং মীর নিশাত তাসনিম তানিয়া। এর মাধ্যমে শিক্ষার্থীদের ভেটেরিনারি প্রফেশান সম্পর্কে ধারণা, তাদের মতামত, তাদের দৃষ্টিভঙ্গি কেমন এবং তা কেমন হওয়া উচিত তা শেখানো এবং জানানো হয়। এই গুরুত্বপূর্ণ পর্বটি শেষে শিক্ষার্থীদের পূণরায় ভেটেরিনারি ফিল্ড রিলেটেড শর্ট ডকুমেন্টারি দেখানো হয়। এতে অধিভুক্ত ছিলো সিভাসুর সুসজ্জিত কার্যকলাপ, চট্টগ্রামের চিড়িয়াখানা, এবং একটি ডেইরি ফার্ম এর উপর ভিডিও ডকুমেন্টারি।

কোশ্চেইনিয়ারে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা

OHYV এর প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন এর সক্রিয় সদস্য হিমা। তারপর শিক্ষার্থীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ Career Path Presentation টি উপস্থাপন করেন প্রফেসর ড. এ. কে. এম সাইফুদ্দীন।

“Career Path Presentation” এ প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দীন

তিনি শিক্ষার্থীদের নিজের জীবনের উল্লেখযোগ্য কিছু ঘটনা শেয়ার করে বলেন, তোমরা জেনে হও কিংবা না জেনে হও তোমরা ভেটেরিনারি মেডিসিনে অনুষদে ভর্তি হয়ে নিজেদের ভবিষ্যত সুগম করেছো। প্রেজেন্টেশানটিতে সহায়তা করেন অ্যাসিসটেন্ট প্রফেসর ড. আমীর হোসেন সৈকত বলেন, “ইঞ্জিনিয়ারিং কিংবা ডাক্তারি প্রফেশানকে এভাবে প্রেজেন্টেশান দেখিয়ে পরিচিত করাতে হয় না কেনো? কারণ, আমরা আমাদের প্রফেশানকে নিজের ভাবি না। এটি একটি ব্যতিক্রমী পেশা আমাদের সমাজে। তাই যতোদিন পর্যন্ত আমরা এই পেশাকে নিজের ভাবতে পারবো না, ততোদিন পর্যন্ত এভাবে ডকুমেন্টারি অথবা প্রেজেন্টেশান দেখিয়ে যেতে হবে।”

অ্যাসোসিয়েট প্রফেসর ড. আমীর হোসেন সৈকত

নবীন শিক্ষার্থীরাও তাদের মনের ভাব প্রকাশ করে। নবীন শিক্ষার্থী জেরিন বলে, “আমার ফেসবুক আইডি আছে। যখন আমার ফ্রেন্ডদের বিভিন্ন মেডিকেল ইন্সটিউটে ভর্তি হবার খবর দেখি তখন সত্যি খারাপ লাগে। তাই আমি এখানে খুব ভেবে চিন্তে ভর্তি হয়েছি। এবং আমি সিভাসু পরিবারের সদস্য হতে পেরে সত্যিই আনন্দিত।”

নবীন শিক্ষার্থী

শেষের দিকে অংশে ছিলো শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি মজাদার অনলাইন গেইম এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। গেইমটি পরিচালনা করে আঁকন দাস আঁকা এবং সাবরিন ফাহমী। অনুষ্ঠানের শেষে গেইমে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেয়া হয়।

অনলাইন গেইম সেশান

অনুষ্ঠানটিতে উপস্থিত থেকে সর্বোপরি সব কাজের সুষ্ঠু পরিচালনা করেন IVSA এবং OHYV, Bangladesh সংস্থাদ্বয়ের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মোঃ আহাসানুল হক।

IVSA এবং OHYV Bangladesh এর প্রধান উপদেষ্টা প্রফেসর ড. আহাসানুল হক

সবশেষে অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্যে অনুষ্ঠানের আয়োজক প্রফেসর ড. মোঃ আহাসানুল হক, প্রফেসর ড. মোঃ মাহমুদুল হাসান, অ্যাসিস্টেন্ট প্রফেসর ড. মোঃ শাহনিয়াজ আলি খান কে, অনুষ্ঠানের অর্থায়নকারী Balzac Project এবং OIE Educational Twinning Project কে, সিভাসুর মাননীয় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাস এবং IVSAB ও OHYVB এর সদস্যদের সহ অন্যান্য সহকারী স্টাফদের ধন্যবাদ জানান অ্যাসোসিয়েট প্রফেসর মোঃ আসিফ ইমতিয়াজ শাওন ।

অ্যাসিসটেন্ট প্রফেসর ড. আসিফ ইমতিয়াজ শাওন

About Meherjan Islam

Check Also

বাকৃবিতে শিক্ষার্থীকে কক্ষ থেকে বের করে দিল ছাত্রলীগ

বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এক শিক্ষার্থীকে কক্ষ থেকে বের করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *