Tuesday , January 22 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / সিভাসুুতে “Clinical Skill Workshop” অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৯ই এবং ১০ই জানুয়ারি

সিভাসুুতে “Clinical Skill Workshop” অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৯ই এবং ১০ই জানুয়ারি

মেহেরজান ইসলাম, সিভাসু প্রতিনিধিঃ

চট্টগ্রাম ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে আগামী ৯ই এবং ১০ই জানুয়ারি, ২০১৯ তারিখ, দুইদিন ব্যাপী “A workshop to introduce new approaches to clinical skills teaching and promote animal welfare at Veterinary school in Bangladesh” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মানুষের চিকিৎসাক্ষেত্রের মতো ভেটেরিনারি চিকিৎসাক্ষেত্রেও শল্যচিকিৎসা চর্চা বরাবরের মতোই পিছিয়ে। তার অন্যতম প্রধান কারণ অনুন্নত প্রশিক্ষণ সরবরাহ। একজন চিকিৎসক তখনই একজন দক্ষ চিকিৎসক হয়ে উঠতে পারে যখন সে অনেক বেশি চর্চা করার সুযোগ পায়। এবং ভেটেরিনারি পেশার ক্ষেত্রে যেকোনো রোগে আক্রান্ত পর্যাপ্ত রোগী অর্থাৎ পর্যাপ্ত আক্রান্ত গরু, ছাগল, কুকুর, বিড়াল কিংবা অন্য প্রজাতীর প্রাণী পাওয়া দুরূহ। সেক্ষেত্রে শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষাগ্রহণ করা একটু কঠিন হয়ে পড়ে। যার অন্যতম প্রভাব পড়ছে ভেটেরিনারি পেশার একটি মূল্যবান ক্ষেত্র সার্জারি অথবা শল্যচিকিৎসা।

এই দিকগুলো বিবেচনা করেই, বাংলাদেশে প্রথমবারে ভেটেরিনারি প্রফেশানের উন্নয়নের লক্ষ্যে চট্টগ্রাম ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের মেডিসিন এবং সার্জারি বিভাগের প্রফেসর ডা. বিবেক চন্দ্র সূত্রধর এই ধরনের একটি কর্মশালা আয়োজন করে যাচ্ছেন। হিউম্যান মেডিকেল এবং ভেটেরিনারি দুটি ক্ষেত্রই এই ধরণের ক্লিনিক্যাল স্কিল ওয়ার্কশপ এর উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, “আমাদের এই উদ্যোগটি মূলত শিক্ষার্থীদের উন্নতির জন্যে। তারা ক্লিনিকে ঢুকার আগেই কিংবা রোগীর শরণাপন্ন হওয়ার আগেই যদি কৃত্রিম তৈরী মডেলে সার্জিক্যাল প্রসিডিওরগুলো চর্চা করার সুযোগ পায়, তবে তারা আরো কনফিডেন্ট হতে পারবে তাদের কাজে। বিশেষ করে বিভিন্ন ধরনের সূচার প্যাটার্নগুলো, যেগুলো অনেক বেশি চর্চা করা প্রয়োজন। “

UFAW এবং OIE Veterinary Education Twinning Project এর অর্থায়নে Bangladesh Society for Veterinary Surgery (BSVS) এবং সিভাসু এই কর্মশালাটি আয়োজন করতে যাচ্ছে। অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন উক্ত কর্মশালার প্রধান প্রতিনিধি প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর। অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উক্ত বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন FAO এর প্রধান প্রতিনিধি প্রফেসর ড. নিতীশ চন্দ্র দেবনাথ, ফ্যাকাল্টি অব ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মোঃ আঃ হালিম, OIE Veterinary Education Twinning Project এর প্রধান প্রফেসর ড. মোঃ আহাসানুল হক, প্রধান ভেটেরিনারি অফিসার ড. মোঃ ফরহাদ হোসেন এবং পরিচালক প্রফেসর ডা. ভজন চন্দ্র দাশ।

প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর বলেন, “এই প্রশিক্ষণটিতে নিমন্ত্রিত হবে বাংলাদেশের বিভিন্ন ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তারা যাতে এই কৌশলটির সাথে পরিচিত হয়ে শিক্ষার্থীদের কাছে এই বিষয়টি তুলে ধরতে পারে। এছাড়াও বিভিন্ন ভেটেরিনারি পেশাজীবি যারা সরাসরি এই শল্যচিকিৎসার সাথে জড়িত, যাতে তারা আরো চর্চা করার সুযোগ পায় যেকোনো একটি নতুন রোগের, এতে তাদের দক্ষতা কৌশল আরো বাড়বে।”

দুইদিন ব্যাপী এই কর্মশালার প্রথমদিনে এই ক্লিনিক্যাল স্কিলটির পরিচিতি এবং প্রয়োজনীয়তা তুলে ধরা হবে। এতে অংশগ্রহণকারীরা পাবে মডেল তৈরীর সুযোগ এবং সেখানে চর্চা করার সুযোগ।

দ্বিতীয় দিনেও থাকবে বিভিন্ন মডেলে চর্চা করার সুযোগ এবং আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে এধরনের ক্লিনিক্যালি স্কিলড্ রুম তৈরীর ডিজাইন নিয়ে আলোচনা এবং এই সংক্রান্ত প্রতিক্রিয়াগুলোও আলোচিত হবে।

উক্ত কর্মশালাতে উপস্থিত থাকবে University of Bristol, UK এর প্রফেসর সারাহ্ বেইলি, এমিরিটাস প্রফ. অব ভেটেরিনারি এডুকেশান এবং ক্লিনিক্যাল ল্যাব ম্যানেজার এলিসন ক্যাটারেল এবং আলেকজেন্ডার উইলিয়াম মেকগিয়ি

উল্লেখ্য, উক্ত কর্মশালায় উপস্থিতির জন্যে কোনো রেজিষ্ট্রেশান ফি লাগবেনা।

প্রয়োজনীয় যোগাযোগঃ email: bibeksd@yahoo.com

About Meherjan Islam

Check Also

বাকৃবিতে শিক্ষার্থীকে কক্ষ থেকে বের করে দিল ছাত্রলীগ

বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এক শিক্ষার্থীকে কক্ষ থেকে বের করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *