Monday , January 21 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / র‍্যাগিংয়ের বিষয়ে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবেঃ যবিপ্রবি ভিসি

র‍্যাগিংয়ের বিষয়ে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবেঃ যবিপ্রবি ভিসি

যবিপ্রবি প্রতিনিধিঃ

সম্প্রতি বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম শেষ হয়ে ক্যাম্পাসে নবাগত শিক্ষার্থীদের  আগমন শুরু হয়েছে। আর এ নবাগত শিক্ষারত্রিদের সাথে পরিচিতি পর্বের নামে চলে শারিরিক ও মানসিক নির্যাতন। আর র‍্যাগিংয়ের সাথে বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থী জড়িত থাকলে তাকে বহিস্কার করা হবে বলে জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনয়ার হোসেন।

র‍্যাগিংয়ের বিষয়ে জানতে চাইলে যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন সাংবাদিকদের জানান,  “র‍্যাগিংয়ের বিষয়ে আমি জিরো টলারেন্স নীতি অবলম্বন করব, র‍্যাগিংয়ের সঙ্গে জড়িত কোন শিক্ষার্থীকে কোন ধরনের ছাড় দেওয়া হবে হবে না। র‍্যাগিংয়ের সঙ্গে যদি কোন শিক্ষার্থী যুক্ত থাকে তাহলে তাকে বিশ্ববিদ্যালয়ের ১২.(১) ধারায় ভিসি তার নিজস্ব ক্ষমতাবলে তাকে তৎক্ষণাৎ বহিস্কার করবেন এবং তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। “

তাছাড়া র‍্যাগিং নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এবং গোটা ক্যাম্পাসে পোস্টারিং করা হয়েছে। নোটিশে র‍্যাগিংয়ের সংজ্ঞায় বলা হয়েছে-মৌখিক নিপীড়ন, অশ্লীল অঙ্গভঙ্গি ও ব্যবহার, শারীরিক, মানসিক ও যৌন নিপীড়ন, অপরাধমূলক কর্মকাণ্ডে বাধ্যকরণ, মানবিক মর্যাদা কে অবমূল্যায়ন, আর্থিক শোষণ বা চাঁদাবাজি, ইচ্ছার বিরুদ্ধে কোনো কাজে বাধ্যকরণ।

র‍্যাগিংয়ে  জড়িতদের শাস্তির ব্যাপারে বলা হয়েছে, “বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট কোড অফ কন্ডাক্ট”- এর   ৩(বি) তে  বলা হয়েছে “কোন ছাত্রীকে উত্ত্যক্ত বা ইভটিজিং করলে, কোন শিক্ষার্থীর সাথে প্রতারণা, র‍্যাগিং  বা এ ধরনের কোনো কর্মকাণ্ডে লিপ্ত হলে সেই অপরাধী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় হতে স্থায়ীভাবে বহিস্কৃত হবে জড়িতদের ব্যাপারে আরও বলা হয়েছে তাকে হল থেকে বহিষ্কার করা হবে, বৃত্তি প্রাপ্ত হলে তার বৃত্তি বাতিল করা হবে, অন্য কোন শিক্ষা প্রতিষ্ঠান সে যেন ভর্তি হতে না পারে তার ব্যবস্থা করা হবে, ফৌজদারি অপরাধ হয়েছে মর্মে তার বিরুদ্ধে স্থানীয় থানায় মামলা দায়ের করা হবে স্থানীয় পুলিশকে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে তাৎক্ষণিক সুপারিশ করা হবে।

কোন শিক্ষার্থী র‍্যাগিংয়ের শিকার হলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল টিমের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে। d

About Mossabbir Hossain

Check Also

বাকৃবিতে শিক্ষার্থীকে কক্ষ থেকে বের করে দিল ছাত্রলীগ

বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এক শিক্ষার্থীকে কক্ষ থেকে বের করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *