Monday , January 21 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / বাকৃবির ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

বাকৃবির ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

মো. শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) স্নাতক প্রথম বর্ষের (লেভেল-১, সেমিস্টার-১) ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের কেন্দ্রীয় ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৫ জানুয়ারি) সকাল ১১টার দিকে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. ছোলায়মান আলী ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যপক ড. আখতার হোসেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। এ সময় ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক মো. আবদুল কুদ্দুছ, প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান তালুকদার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ছাইফুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মো. আতিকুর রহমান খোকন উপস্থিত থেকে নবীন শিক্ষার্থীদের দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। এসময় নবীন শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, রাজনীতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন বাংলার স্বাধীন ভূমিতে আসেন হেলিকপ্টার থেকেই জন সমুদ্রের ঢল দেখে একটি কথাই বলেছিলেন যে ‘আমি এত মানুষের খ্যাদ্যে যোগাব কিভাবে’। তিনি কৃষির উপর জোর দিয়েছিলেন। কৃষি কলেজ স্থাপন করেছেন। এই বাকৃবি চত্বরেই বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদার কথা ঘোষণা করেন। তিনি বলেছিলেন‘ আমি তোদের সম্মান দিলাম তোরা তার মর্যাদা রাখিস’। সেই মর্যাদাকে সমুন্নত রেখেছে কৃষিবিদ গ্রাজুয়েটরা। যেখানে মানুষ আগে তিন বেলা অন্ন যোগান করতে পারতো না সেই বাংলাদেশ আজকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করছে। আজ বাংলদেশের প্রতিটি মানুষ খাদ্য, পুষ্টি, আমিষের অভাব মুক্ত।

About Editor

Check Also

বাবুগঞ্জে সরিষার বাম্পার ফলন, লক্ষমাত্রা ছাড়িয়ে ফসলের মাঠজুড়ে এখন হলুদ হাসি

আব্দুল্লাহ মামুন, বাবুগঞ্জ থেকেঃ চলতি রবি মৌসুমে বাবুগঞ্জে ব্যাপক পরিমাণ সরিষার আবাদ হয়েছে। সরিষা চাষ প্রচুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *