Monday , January 21 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / বাকৃবিতে ‘বাংলাদেশের খাদ্য, কৃষি ও গ্রামোন্নয়ন: অর্জন ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বাকৃবিতে ‘বাংলাদেশের খাদ্য, কৃষি ও গ্রামোন্নয়ন: অর্জন ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস) এর আয়োজনে ২৭ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে ‘বাংলাদেশের খাদ্য, কৃষি ও গ্রামোন্নয়ন: অর্জন ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস) এর পরিচালক প্রফেসর ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইমিরেটাস প্রফেসর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর ড. এম.এ. সাত্তার মন্ডল। তিনি তার বক্তব্যে বলেন সমগ্র বিশ্বে আজ বাংলাদেশের বিভিন্ন কৃষি পণ্য যেমন সবজি উৎপাদনে ৩য়, পুকুরে মাছ চাষে ৩য়, চাল উৎপাদনে ৪র্থ, আম ৭ম এবং আলু উৎপাদনে ৮ম অবস্থানে । তিনি আরও বলেন এশিয়া ও আফ্রিকা অঞ্চলের ২০(বিশ) টি দেশে বাংলাদেশের উদ্ভাবিত ধানের জাত চাষ হচ্ছে আজ এবং ইলিশ মাছের জিনোম সিকুয়েন্স ও পাটের জিনোম সিকুয়েন্স আমাদের সাফল্য ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: আলী আকবর বলেন কৃষি পণ্য উৎপাদনে বাংলাদেশ সরকার আজ অভাবনীয় সাফল্য অর্জন করেছে এবং কৃষির এ অগ্রগতির ফলে ২০৪১ সালের আগে বাংলাদেশ একটি উন্নত দেশে পরিনত হবে। তিনি বাংলাদেশের সকল কৃষিবিদদেরকে কৃষির উন্নয়নের জন্য কাজ করার আহবান জানান।

সেমিনারে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়ের পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, কৃষি অনুষদের ডীন প্রফেসর ড মোঃ জহির উদ্দিন, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মোঃ বাহাদুর মিঞা, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল আলম ও কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের প্রফেসর ড. লুৎফুল হাসান বক্তব্য রাখেন। অনুষ্ঠিত সেমিনারে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

About Editor

Check Also

বাবুগঞ্জে সরিষার বাম্পার ফলন, লক্ষমাত্রা ছাড়িয়ে ফসলের মাঠজুড়ে এখন হলুদ হাসি

আব্দুল্লাহ মামুন, বাবুগঞ্জ থেকেঃ চলতি রবি মৌসুমে বাবুগঞ্জে ব্যাপক পরিমাণ সরিষার আবাদ হয়েছে। সরিষা চাষ প্রচুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *