Thursday , December 13 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / ডেইরি খামার করে চ্যালেঞ্জের মুখে ঝিনাইদহের মুন্সী শাহিনুজ্জামান

ডেইরি খামার করে চ্যালেঞ্জের মুখে ঝিনাইদহের মুন্সী শাহিনুজ্জামান

নিজস্ব প্রতিবেদক :  ঝিনাইদহের শৈলকূপা উপজেলায় যুগনি গ্রামের বাসিন্দা মুন্সী শাহিনুজ্জামান। প্রবাস জীবন শেষে দেশে ফিরে বাড়ির উঠানের এক কোণে করেছেন ডেইরি খামার। তিনি প্রতিবেদককে জানিয়েছেন ২ বছরের অভিজ্ঞতায় ডেইরি খামার করার চলমান চ্যালেঞ্জের কথা।

তার একমাত্র শেডে বর্তমানে ৫টি গাভী এবং ৪টি বাছুর আছে। এ বছরের কুরবানিতে বিক্রি করেছেন ৩টি গরু। ৫টি গাভীর মধ্যে দুটি লাল-সিন্ধি জাতের ক্রস আছে, বাকিগুলো দেশি জাতের। লাল-সিন্ধি জাতের গাভী থেকে তিনি দৈনিক ৫ লিটার দুধ সংগ্রহ করতে পারেন, বিপরীতে দেশি গাভীতে ২-২.৫ লিটার দুধ তিনি সংগ্রহ করতে পারেন। বাড়ির অদূরে করছেন নেপিয়ার ঘাসের চাষ। অচিরেই গাভীর সংখ্যা বাড়বে বলে তিনি আশাবাদী।

কিভাবে ডেইরি খামার করার অনুপ্রেরণা পেলেন, প্রশ্নের জবাবে মুন্সী শাহিনুজ্জামান প্রতিবেদককে জানান তিনি গ্রামে বেড়ে উঠেছেন। বাড়িতে শৈশব থেকে দেখে আসছেন গরুর লালন-পালন। এছাড়া গণমাধ্যমে প্রত্যক্ষ করেছেন ডেইরি খামারিদের সাফল্য। তাই গরু পালনে কিছুটা অভিজ্ঞতা এবং ডেইরি খামারিদের সাফল্যে উদ্বুদ্ধ হয়ে নিজেই ডেইরি খামার করেন।

ডেইরি খামারে তার লাভ কেমন হচ্ছে, জানতে চাইলে মুন্সী শাহিনুজ্জামান বলেন, অত্র অঞ্চলে গবাদিপশুর খাবারের দাম তুলনামূলক বেশি। জমিগুলো তেমন উঁচু নয় যা বছরের বেশিরভাগ সময়ই জলাবদ্ধতার সৃষ্টি করে। যার প্রেক্ষিতে বছরে ১-২ লক্ষ টাকার বেশি লাভ করার সুযোগ হচ্ছে না তার।

স্থানীয় সরকারি প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে কাঙ্ক্ষিত সেবা মিলছে কিনা, প্রশ্নের জবাবে মুন্সী শাহিনুজ্জামান হতাশার সুরেই জানান, চাহিদামত সেবা মিলছে না। তিনি আরো বলেন, লোকবল কম থাকায় সেবা পেতে সমস্যা হচ্ছে। প্রাণিসম্পদ সেক্টর উন্নয়নে সরকারের আরো আন্তরিক হওয়া উচিত বলে তিনি মনে করেন।

 

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

বিজয় দিবসে সকল চিড়িয়াখানায় অনূর্ধ্ব-১৮ বয়সীদের প্রবেশাধিকার ফ্রি

এগ্রিভিউ নিউজ ডেস্ক: ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবস-১৮ উপলক্ষ্যে ঐ দিন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ভুক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *