Saturday , December 15 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / গণ বিশ্ববিদ্যালয়ে নবাগত শিক্ষার্থীদের অরিয়েন্টেশনে অনুষ্ঠিত

গণ বিশ্ববিদ্যালয়ে নবাগত শিক্ষার্থীদের অরিয়েন্টেশনে অনুষ্ঠিত

অনিক অাহমেদ, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সসমূহের অক্টোবর-২০১৮ সেশনের নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। ২ ডিসেম্বর (রবিবার) সকালে গণ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন মিলনায়তনে  শিক্ষার্থীদের এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ডাঃ লায়লা পারভিন বানুর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ, রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা অালী বাবু, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. এম নজরুল ইসলাম, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক  ডা. ফরিদা আদিব খানম প্রমুখ।

উচ্চশিক্ষার পথে যাত্রা শুরুকারী নবীনদের অভিনন্দন জানিয়ে উপাচার্য বলেন, প্রতিটি শিক্ষার্থীকে স্বাধীন চিন্তাচেতনার মধ্য দিয়ে অধ্যয়ন করে সমাজে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে হবে। সেই সঙ্গে দেশ ও জাতির সেবায় নিজেকে নিয়োজিত করতে হবে। কেননা পরিবার, সমাজ তথা দেশের কাছে তোমাদের দায়বদ্ধতা রয়েছে।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা এখন নবীন ভোটার।  সামনের নির্বাচনে তোমাদেরকে অবশ্যই জেনে বুঝে সৎ এবং যোগ্য প্রার্থীকে ভোট দিতে হবে।

বক্তব্য রাখছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা: লায়লা পারভীন বানু

বিশ্ববিদ্যালয়ের নিয়মশৃঙ্খলা সমুন্নত রাখতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন বলেন, গণ বিশ্ববিদ্যালয় একটি ব্যতিক্রমর্ধী শিক্ষা প্রতিষ্ঠান। এখানে মাদক ও ধুমপানকে কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া তথাকথিত র‌্যাগের নামে নবাগত শিক্ষার্থীদের হয়রানি না করতে সকল শিক্ষার্থীদেরকে নির্দেশ দেন তিনি। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত নিয়মাবলী তুলে ধরে বক্তব্য রাখেন পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী।

বক্তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে গড়ে ওঠা গণ বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার মানের ব্যাপারে আপোষহীন। এ বিশ্ববিদ্যালয়ে অবকাঠামোগত সুবিধার পাশাপাশি আধুনিক ও উন্নত প্রযুক্তিসমৃদ্ধ ল্যাব সুবিধা রয়েছে। রয়েছে খেলাধুলা ও সংস্কৃতি চর্চার সুযোগও। কাজেই পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পেরে মন খারাপ না করে নিয়মিত পড়াশোনা করে বিশ্বের দরবারে মেধার লড়াইয়ে নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত নবাগত শিক্ষার্থীদের একাংশ

উল্লেখ্য, ১৯৯৮ সালে সাধারণ মানুষের সার্বিক কল্যাণ সাধন ও সমাজ সচেতন উচ্চশিক্ষা প্রসারের ব্রত নিয়ে কোলাহলমুক্ত প্রাঙ্গণে গড়ে উঠে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান গণ বিশ্ববিদ্যালয়। বর্তমানে এ বিশ্ববিদ্যালয় সাভারে নিজস্ব প্রায় ৩০ একর জমির উপর নির্মিত ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। গণ বিশ্ববিদ্যালয় পরিচালিত হয় দেশের বরেণ্য শিক্ষাবিদদের সমন্বয়ে গঠিত একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে।

About Anik Ahmed

Check Also

পবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

তাহজীব মন্ডল নিশাত, পবিপ্রবি: আজ ১৪ ই ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এই দিনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *