Thursday , December 13 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / দেশের ফিশারিজ সেক্টরে নতুন প্রযুক্তি প্রয়োগ করছেন রাজবাড়ীর শেখ মোহাম্মদ নিজাম

দেশের ফিশারিজ সেক্টরে নতুন প্রযুক্তি প্রয়োগ করছেন রাজবাড়ীর শেখ মোহাম্মদ নিজাম

নিজস্ব প্রতিবেদক :  ঢাকা থেকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রবেশ পথের একটি রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা।পদ্মাপারের এই উপজেলায় দেখা মিলে মাছের সমরোহ। বর্তমানে স্থানীয়রা পুকুরে মাছ চাষে পাচ্ছেন সাফল্য। শেখ মোহাম্মদ নিজামও মাছ চাষে উৎসাহী হয়েছেন। তবে তিনি দেশে নতুন প্রযুক্তি প্রয়োগে পুকুরে মাছের উৎপাদন বৃদ্ধি নিয়ে এরই মাঝে কাজ শুরু করেছেন তার “গোয়ালন্দ হ্যাচারি”তে।

 

শেখ মোহাম্মদ নিজামের এই ফার্ম এলাকা ১৩০ শতাংশ জায়গা জুড়ে বিস্তৃত। একাধিক পুকুরে তিনি পরীক্ষামূলকভাবে যথাক্রমে বটম ক্লিনিং, রেসওয়ে, এবং অ্যারেটর দিয়ে পুকুরের পরিবেশে ভারসাম্য বজায় রাখছেন। তিনি আশা করছেন, আগামী ৬ মাসের মাঝেই প্রচলিত পদ্ধতিতে মাছ চাষের তুলনায় প্রায় ১০গুণ লাভ করতে পারবেন। পুকুরের পরিবেশ মাছের জন্য যথাপযুক্তভাবে প্রস্তুত করা গেলে যে কেউ সহজেই সফল হবেন বলে তিনি অভিমত ব্যক্ত করেন। প্রযুক্তি বাস্তবায়ন করা বেশ সাশ্রয়ী বলে তিনি প্রতিবেদককে জানিয়েছেন।

 

মূলত বটম ক্লিনিং প্রযুক্তির মাধ্যমে পুকুরের তলদেশ পরিষ্কারকরণ, অ্যারেটর-এর মাধ্যমে পুকুরের পানিতে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ, পানির গুণাগুণ নিয়ন্ত্রণ এবং বিষাক্ত গ্যাসসমূহ হ্রাসকরণ করা হয়ে থাকে। তবে অ্যারেটর ব্যবহারে পুকুরের পাড় ভেঙে যেতে পারে। পাড় ভাঙা রোধে শেখ মোহাম্মদ নিজাম বলেন, এক্ষেত্রে ফিল্টারনেট (প্লাস্টিকের চাটাই) দিয়ে পাড় বিছিয়ে দেয়া যেতে পারে। এছাড়া ৪০০*৮০ ফিট জায়গার ওপরে তিনি রেসওয়ে প্রযুক্তি বাস্তবায়নে এখন কাজ করছেন। এতে পুকুরের তুলনায় অল্প জায়গায় মাছের নিবিড় পর্যবেক্ষণ নিশ্চিত হবে এবং উৎপাদন বাড়বে বলে তিনি আশাবাদী।

 

ফিশারিজ সেক্টরে জড়িত থাকার পাশাপাশি সমাজসেবাতেও তার সক্রিয় অংশগ্রহণ আছে। বর্তমানে তিনি গোয়ালন্দ পৌরসভার মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। কিভাবে এই নতুন প্রযুক্তির খোঁজ পেলেন, প্রশ্নের জবাবে শেখ মোহাম্মদ নিজাম জানান বিভিন্ন দেশে সফর করার সুবাদে মাছ চাষের বিভিন্ন প্রযুক্তির সফল ব্যবহার প্রত্যক্ষ করেছেন। এছাড়া ইন্টারনেট থেকে নানান ভিডিও দেখে তিনি অনুপ্রাণিত হয়েছেন।

কৃষি ঋণে নানান জটিলতা, কৃষিজ পণ্যের মান নিয়ন্ত্রণে ব্যর্থতাই এদেশের কৃষিখাতের বড় অন্তরায় বলে তিনি মন্তব্য করেন। এছাড়া তার প্রয়োগকৃত প্রযুক্তির সফল ব্যবহার দেশের সর্বত্র নিশ্চিত করতে তিনি বিভিন্ন প্লাস্টিক উৎপাদক প্রতিষ্ঠানের সহায়তা কামনা করছেন।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

কারিগরি কর্মকর্তা পদে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

এগ্রিভিউ২৪ জব ডেস্ক : পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (PKSF) এর সহযোগী সংগঠন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নিয়োগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *