Sunday , December 16 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / গণ বিশ্ববিদ্যালয়ের ড. হাসিন অনুপমা অাজহারীর অাইডিএমপি পুরস্কার লাভ

গণ বিশ্ববিদ্যালয়ের ড. হাসিন অনুপমা অাজহারীর অাইডিএমপি পুরস্কার লাভ

অনিক অাহমেদ, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ইন্টারন্যাশনাল ডে অব মেডিকেল ফিজিক্স (আইডিএমপি) এর ২০১৮ সালে পুরস্কার পেয়েছেন সাভার গণ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী। তিনি বিশ্ববিদ্যালয়ের ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন এবং মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। মেডিকেল ফিজিক্সে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার পেয়েছেন তিনি।

গণবি সূত্রে জানা গেছে, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মেডিকেল ফিজিক্স (অাইওএমপি)  এর উদ্যোগে মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা, ল্যাতিন আমেরিকা, আফ্রিকা থেকে ৫ জন ও এশিয়া থেকে ড. হাসিন অনুপমা আজহারীকে এই পুরস্কার দেয়া হয়। একই সঙ্গে ড. অাজহারী এশিয়া-ওশেনিয়া ফেডারেশন অর্গানাইজেশন অব মেডিকেল ফিজিক্স এর ২০১৮-২০২১ সালের জন্য জেনারেল সেক্রেটারী নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশে রেডিওথেরাপী পদ্ধতিতে ক্যান্সার চিকিৎসায় রেডিয়েশন অনকোলজিস্টদের পাশাপাশি মেডিকেল ফিজিসিস্টদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী মেডিকেল ফিজিসিস্টদের ব্যতিত কোন রেডিওথেরাপী চিকিৎসা দেয়া উচিৎ নয়। এ চাহিদা থেকে ড. হাসিন অনুপমা আজহারী মেডিকেল ফিজিক্সের ছাত্র তৈরির লক্ষ্য নিয়ে সম্পৃক্ত হন গণ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে।

উল্লেখ্য, ড. হাসিন অনুপমা আজহারী বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটির (বিএমপিএম) প্রতিষ্ঠাতা সভাপতি। এই সোসাইটির মাধ্যমে সরকারের সঙ্গে যোগাযোগ স্থাপন করে বাংলাদেশের তিনটি সরকারি হাসপাতালে ১২জন মেডিকেল ফিজিসিস্টের পদ তৈরিতে তিনি সক্ষম হয়েছেন। তার সংগ্রামের ফল হিসেবে বর্তমান সরকার সব হাসপাতালে মেডিকেল ফিজিসিস্টের পদ অন্তর্ভুক্ত করার আদেশ দেন। এছাড়া ক্যান্সার চিকিৎসায়  পদার্থবিদদের ভূমিকা সম্পর্কে সচেতনতা তৈরিতে জাতীয় ও আন্তর্জাতিকভাবে নানা ধরণের অনুষ্ঠান পরিচালনার সঙ্গে জড়িত রয়েছেন তিনি।

About Anik Ahmed

Check Also

জাতীয় স্মৃতিসৌধে গবিসাসের শ্রদ্ধাঞ্জলী অর্পণ

অনিক অাহমেদ, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: মহান বিজয় দিবস উপলক্ষ্যে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *