Thursday , March 21 2019
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / “সেনাধিরা রাইস রিসার্চ এ্যাওয়ার্ড ২০১৮” পেলেন ড. তমাল লতা আদিত্য

“সেনাধিরা রাইস রিসার্চ এ্যাওয়ার্ড ২০১৮” পেলেন ড. তমাল লতা আদিত্য

আন্তর্জাতিক ‘সেনাধিরা ধান গবেষণা পুরস্কার’ পেয়েছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ধান প্রজননবিদ ও পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য। আন্তর্জাতিক রাইস কংগ্রেস উপলক্ষে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) সম্প্রতি তাঁকে এ সম্মাননা দেয়।

শ্রীলঙ্কার প্রয়াত ধানবিজ্ঞানী ধর্মনসা সেনাধিরার নামে এ পুরস্কার দেওয়া হয়। ধান গবেষণা এবং ধানের জাত উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ এবার এ সম্মাননা পেলেন ড. তমাল লতা। এই গবেষক ধান প্রজননবিদ হিসেবে ১২টি ধানের জাত উদ্ভাবন, উন্নয়ন ও সম্প্রসারণ কাজে অবদান রাখেন। তাঁর নেতৃত্বে ব্রির উদ্ভিদ প্রজনন বিভাগ ২০১৭ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার অর্জন করে। এ ছাড়া তিনি খরা সহনশীল ধানের চারটি জাত উদ্ভাবনে ভূমিকা রাখার কারণে ইরি কর্তৃক স্ট্রাসা পুরস্কার পেয়েছেন। বর্তমানে তিনি ব্রির গবেষণা কর্মসূচি পরিকল্পনা, বাস্তবায়ন ও পরিবীক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

ড. আদিত্য ২০০২ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ প্রজনন এবং বায়োটেকনোলজি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। দেশ-বিদেশের বিভিন্ন সাময়িকীতে তাঁর ২৬টির বেশি প্রবন্ধ ছাপা হয়েছে।

About Editor

Check Also

শেকৃবি উপাচার্য ও শেকৃবিসাসের শুভেচ্ছা বিনিময়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *