Saturday , February 23 2019
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / পেশার উৎকর্ষ সাধনে এবং কৃষিবিদদের সেবায় নিজেকে নিয়োজিত রাখবো – কৃষিবিদ মাহবুবুল হাসান

পেশার উৎকর্ষ সাধনে এবং কৃষিবিদদের সেবায় নিজেকে নিয়োজিত রাখবো – কৃষিবিদ মাহবুবুল হাসান

দরজায় কড়া নাড়ছে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ নির্বাচন ২০১৯-২০; আগামী ২৩ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে এই নির্বাচন । সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে বিভিন্ন ক্যাম্পাস, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন প্রফেশনাল গ্রুপ সর্বত্র ছড়িয়ে পড়েছে নির্বাচনী আবহ, সময় যত ঘনিয়ে আসছে প্রার্থীদের প্রচার প্রচারনা, নিজের জন্য ও প্যানেলের জন্য ভোট চাওয়া বৃদ্ধি পাচ্ছে । দুটি প্যানেলের মাঝে প্রতিদ্বন্ধিতা হচ্ছে এবং নির্বাচন উপলক্ষ্যে উভয় প্যানেলই দেশের বিভিন্ন প্রান্তে যেয়ে নিজেদের প্রচারনা করছে, ভোটারদের কাছে ভোট ও দোয়া চাইছে ।

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, ঢাকা মেট্রোপলিটন নির্বাচন ২০১৯-২০ এ “ডা: মোহাম্মদ ফজলে রাব্বী মন্ডল (আতা) – আ ফ ম মাহবুবুল হাসান” নেতৃত্বাধীন প্যানেলে সাধারন সম্পাদক হিসেবে নির্বাচন করছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি (ভারপ্রাপ্ত), বর্তমানে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের মৎস্য ও প্রাণী বিষয়ক সম্পাদক এবং কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, ঢাকা মেট্রোপলিটন এর সাবেক যুগ্ম সাধারন সম্পাদক কৃষিবিদ আ ফ ম মাহবুবুল হাসান মাহবুব । চায়ের আড্ডায় কথা হচ্ছিল কৃষিবিদ আ ফ ম মাহবুবুল হাসানের সাথে, নির্বাচন নিয়ে তার আশা আকাঙ্ক্ষা ফুটে উঠেছে এই আলাপচারিতায়…

 

এগ্রিভিউ২৪.কমঃ ঢাকা মেট্রোপলিটনে সাধারন সম্পাদক পদে নির্বাচন করছেন, কেমন চ্যালেঞ্জ মনে করছেন?

কৃষিবিদ মাহবুবঃ আসলে যেকোন নির্বাচনই চ্যালেঞ্জিং, বিশেষ করে এবারের নির্বাচনটি । দীর্ঘদিন পরে আমাদের ইনস্টিটিউশনে সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচন হচ্ছে । এই নির্বাচনকে আমি খুব গুরুত্বের সাথে নিয়েছি এবং খুব প্রতিদ্বন্ধিতাপূর্ণ হবে বলে আমি আশা করছি ।

এগ্রিভিউ২৪.কমঃ প্রচার প্রচারনার বিভিন্ন স্থানে যাচ্ছেন, ভোট চাইছেন – ভোটারদের কাছ কেমন সাড়া পাচ্ছেন?

কৃষিবিদ মাহবুবঃ এ পর্যন্ত ভোট চাইতে আমি ব্যাংক পাড়া মতিঝিল এ গিয়েছি, চিনি শিল্প কর্পোরেশন, বিএডিসি, এলআরআই, ডিএলএস, ডিএই, শেকৃবি, বশেমুরকৃবি, কৃষি গবেষনা, ধান গবেষনা সহ আর অনেক জায়গায় গিয়েছি, প্রতিটি জায়গাতে ব্যাপক সাড়া পাচ্ছি । এর কারন হচ্ছে  আমি প্রফেশনালি রাজনীতির সাথে জড়িত, প্রায় এর যুগ ধরে পেশাজীবীদের এই সংগঠনের সাথে আমি ওতপ্রোতভাবে জড়িত, কৃষিবিদদের সুখে দুঃখে যতটুকু পেরেছি কাজ করেছি এবং সেটা ছাত্র অবস্থা থেকেই । তাই আমি ব্যক্তিগতভাবে মনে করি আমার এই পেশাদারিত্বের কারনে, মানুষের প্রতি নিজের দায়বদ্ধতার কারনে আমি যেখানেই যাই সাধারন ভোটাররা আমাকে আন্তরিকতার সাথে গ্রহন করে, প্রত্যেকের কাছ থেকেই পূর্ণ প্যানেলে ভোট পাবো এই আশ্বাসটুকু পাই ।

এগ্রিভিউ২৪.কমঃ আপনারা সবখানেই বলছেন আপনাদের প্যানেল সার্বজনীন প্যানেল, এর কারন কি ?

কৃষিবিদ মাহবুবঃ আপনারা খেয়াল করবেন এখানে যে দুটি প্যানেল হয়েছে তার মাঝে আমাদের প্যানেলেই বাংলাদেশে কৃষি শিক্ষার যতগুলি প্রতিষ্ঠান আছে সব প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব নিশ্চিত করা হয়েছে । পক্ষান্তরে আমাদের বিপরীত প্যানেল শুধু একটিমাত্র বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে গোয়ার্তমি করে একটি প্যানেল দাঁড় করিয়েছে । এজন্যই বলি আমাদের প্যানেলটি সার্বজনীন যেখানে সব প্রতিষ্ঠানের প্রতিনিধি রয়েছে ।

এগ্রিভিউ২৪.কমঃ আপনি যদি জয়লাভ করেন তাহলে কোন বিষয়গুলি কে আপনি সবচেয়ে বেশি গুরুত্ব দিবেন ?

কৃষিবিদ মাহবুবঃ অতীত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমি সাধারন সম্পাদক হিসেবে আমার ইয়াং টিমকে নিয়ে সামনের প্রতিটি অনুষ্ঠান আগের চেয়েও বেশি সুন্দরভাবে পরিচালনা করার চেষ্ঠা করবো, তরুণ ্কৃষিবিদদের যোগ্যতা অনুযায়ী সরকারী এবং বেসরকারী সেক্টরে কর্মসংস্থানের সুযোগ করে দেবার চেষ্ঠা করবো, জলবায়ু পরিবর্তন এবং গাছপালা কম থাকার কারনে পরিবেশের উপর যে বিরূপ প্রভাব পড়ছে তা মোকাবেলার জন্য শেকৃবির হর্টিকালচার ডিপার্টমেন্ট এবং সিটি কর্পোরেশনের সমন্বয়ে এবং কৃষিবিদ ইনস্টিটিউশন ঢাকা মেট্রোপলিটন এর উদ্যোগে মানুষের বাসার ছাদে ফ্রি ছাদ বাগান করে দেবার ব্যবস্থা করবো যেন ঢাকাবাসী নির্মল বায়ুসেবন করতে পারেন – সর্বোপরী এই পেশার উৎকর্ষ সাধনে এবং কৃষিবিদদের সেবায় নিজেকে নিয়োজিত রাখবো ।

এগ্রিভিউ২৪.কমঃ আপনাদের প্যানলে যথেষ্ট শক্তিশালী, হেভিওয়েট প্রার্থীদের নিয়ে পড়া হয়েছে এই প্যানেলটি । যদি বলা হয় আপনাদের মূল প্যানেল কিংবা ঢাকা মেট্রোপলিটন প্যানেলের দুর্বল দিক কোনটি তাহলে কি বলবেন ?

কৃষিবিদ মাহবুবঃ আমাদের মূল প্যানেলের নেতৃত্বে আছেন এদেশের প্রথিতযশা একজন বিজ্ঞানী, স্বনামধন্য প্রফেসর ড. নীতীশ চন্দ্র দেবনাথ যিনি একটি ডেইরি ফার্মকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করেছেন; মহাসচিব পদপ্রার্থী খাইরুল আলম প্রিন্স ভাই যিনি উনার পেশায় একজন পায়োনিয়ার ব্যক্তি, বলিষ্ঠ নেতৃত্ব আছে ঊনার। আমাদের মহানগর প্যানেলের রয়েছে অতীত কাজ করার অভিজ্ঞতা । আমাদের প্যানেলের প্রতিটি সদস্যই নিজ নিজ পেশায় সফল ও পায়োনিয়ার । অন্যদিকে বিপরীত প্যানেলের কোন প্রার্থীই কৃষিবিদ ইনস্টিটিউশনের কোন কর্মকান্ডেই কখনই জড়িত ছিল না, তারা কৃষিবিদ ইনস্টিটিউশনের মহানগরের অফিস টি চিনে কিনা আমার সন্দেহ রয়েছে । তাই আমার মনে হয়না আমাদের প্যানেলের কোন দুর্বল দিক আছে ।

এগ্রিভিউ২৪.কমঃ আপনার এবং আপনার প্যানেলের জয়ের ব্যাপারে কতটুকু আশাবাদী ?

কৃষিবিদ মাহবুবঃ প্রায় ২০ বছর ধরে আমি রাজনীতি করি, ক্যাম্পাসের থাকা অবস্থায় ছাত্রদের কল্যাণে, পাস করার পর কৃষিবিদদের কল্যাণে ২৪ ঘন্টাই নিজেকে নিয়োজিত রেখেছি, যে যখনই তার সমস্যার কথা বলে আমি সাধ্যমত চেষ্ঠা করেছি সমস্যার সমাধান করার, অনেক্ষেত্রে হয়ত পারিনি কিন্তু চেষ্ঠার ত্রুটি ছিলনা । তাই আমার বিশ্বাস সুষ্ঠ ভোট হলে বিপুল ভোটে পূর্ণ প্যানেলসহ আমরা বিজয়ী হবো ইনশাআল্লাহ ।

এগ্রিভিউ২৪.কমঃ ধন্যবাদ কৃষিবিদ আ ফ ম মাহবুবুল হাসান, ভালো থাকবেন ।

কৃষিবিদ মাহবুবঃ এগ্রিভিউ২৪.কম কে এবং আপনাদের কে ধন্যবাদ ।

About Editor

Check Also

থমকে গেছে শাহ আজিমের ডেইরি ফার্ম স্বপ্ন…

নিজস্ব প্রতিবেদক : ডেইরি খামার করে সফলতার মুখ দেখা খামারির সংখ্যা যেমন অসংখ্য তেমনি খামার করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *