Saturday , December 15 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / অাগামীকাল গণ বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে ৪র্থ অান্তর্জাতিক “পিপলস হেলথ এসেম্বলি-২০১৮”

অাগামীকাল গণ বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে ৪র্থ অান্তর্জাতিক “পিপলস হেলথ এসেম্বলি-২০১৮”

অনিক অাহমেদ, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: “এখনই সবার জন্য স্বাস্থ্য” প্রতিপাদ্যকে সামনে রেখে অাগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে ৫ দিন ব্যাপী চতুর্থ আন্তর্জাতিক “পিপলস হেলথ এসেম্বলি-২০১৮”। উক্ত সম্মেলনের জন্য এবারের ভেন্যু নির্ধারণ করা হয়েছে রাজধানী ঢাকার অদূরে সাভারে অবস্থিত গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।সম্মেলনে বিশ্বের প্রায় ৮০টি দেশ থেকে স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, চিকিৎসকসহ প্রায় ৮০০ প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

অাগামীকাল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ব্রাকের প্রতিষ্ঠাতা ও সভাপতি ফজলে হাসান আবিদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ডাঃ আব্দুল মালিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অস্ট্রেলিয়ার ফিলিন্ডার ইউনিভার্সিটির অধ্যাপক ফারান বাউম, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পিপিআরসির প্রতিষ্ঠাতা এবং নির্বাহী সভাপতি হোসেন জিল্লুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন পিএইচএ-৪ এর জাতীয় সমন্বয়কারী ও ‘জনগণের স্বাস্থ্য আন্দোলন, বাংলাদেশ’  এর সভাপতি জাকির হোসেন।

প্রথম সম্মেলনের ঠিক ১৮ বছর পরে ৪র্থ স্বাস্থ্য সম্মেলন পুনরায় বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে ২০০০ সালে বাংলাদেশে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে প্রথম স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল এবং অংশগ্রহণকারীরা পিএইচএম এর মূল দলিল পিপলস চার্টার ফর হেলথ তৈরি এবং অনুমোদন করেছিলেন।

উল্লেখ্য, ২০০০ সালে ঢাকার সাভারে অনুষ্ঠিত স্বাস্থ্য সমাবেশ-১ এ ৭৫টি দেশের ১ হাজার ৪০০ প্রতিনিধি, ২০০৫ সালে ৯২ দেশের ১ হাজার ৪৯২ প্রতিনিধির অংশগ্রহণে ইকুয়েডরের কুয়েনকাতে স্বাস্থ্য সমাবেশ-২, ২০১২ সালে ৯০টি দেশের ১ হাজার প্রতিনিধির অংশগ্রহণে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে স্বাস্থ্য সমাবেশ-৩ অনুষ্ঠিত হয়েছিল।

এদিকে সম্মেলন উপলক্ষ্যে বর্ণিল সাজে সজ্জিত হয়েছে গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। সম্মেলনের যাবতীয় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান অায়োজকরা। সম্প্রতি গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে এসব দৃশ্য দেখা যায়। ৫ দিন ব্যাপী এই সম্মেলনের শেষ হবে অাগামী ১৯ শে নভেম্বর।

About Anik Ahmed

Check Also

পবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

তাহজীব মন্ডল নিশাত, পবিপ্রবি: আজ ১৪ ই ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এই দিনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *