Saturday , February 23 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / বাকৃবিতে পাঙ্গাস ও তেলাপিয়া মাছের আধুনিকায়ন বিষয়ক কর্মশালা

বাকৃবিতে পাঙ্গাস ও তেলাপিয়া মাছের আধুনিকায়ন বিষয়ক কর্মশালা

বাকৃবি প্রতিনিধি : বাংলাদেশে পাঙ্গাস ও তেলাপিয়া মাছের কম খরচে উৎপাদন বৃদ্ধি, মাছের খাবারের গুণগত মান ঠিক রাখা, স্বাদ বৃদ্ধি এবং সেই সাথে বৈদেশিক মুদ্রা অর্জন করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পাঙ্গাস ও তেলাপিয়া মাছের আধুনিকায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০ টার দিকে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদীয় সভাকক্ষে কর্মশালার আয়োজন করা হয়। ডেনিস ইন্টারন্যাশন্যাল ডিভিলোপমেন্ট এজেন্সির (ড্যানিডা) অর্থায়নে ওই কর্মশালা আয়োজন করে ব্যাং-ফিসের ওর্য়াক প্যাকেজ-৩।

ব্যাংফিস ওর্য়াক প্যাকেজ-৩ এর কান্ট্রি কো-অর্ডিনেটর প্রফেসর বদিউজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বাকৃবি প্রো-ভিসি প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে এমিরিটাস অধ্যাপক ড. এম.এ. সাত্তার মন্ডল, বিশেষ অতিথি হিসেবে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ আবদুস সবুর উপস্থিত ছিলেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বািবদ্যালয়ের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংফিসের ওর্য়াক প্যাকেজ-৩ এর টিম লিডার অধ্যাপক ড. আখতারুজ্জামন খান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পাঙ্গাস ও তেলাপিয়া চাষে কম শ্রমিক ও কম খরচ প্রয়োজন হয়। বর্তমানে আমাদের দেশে চার লক্ষ টন পাঙ্গাস ও তিন লক্ষ টন তেলাপিয়া উৎপাদন হচ্ছে। প্রজাতি দুটির সঠিক পরিচর্যার মাধ্যমে সুস্বাদু ও পুষ্টিমান ঠিক রেখে তা আমরা বিদেশে রপ্তানী করতে পারি দেশে চাহিদা সৃষ্টি করতে পারি। চিংড়ীর পরেই প্রজাতি দুটির বিদেশে রপ্তানীর জন্য অনেক সম্ভাবনা রয়েছে। এই প্রকল্পের আওয়তায় বিষয়টি সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, ড্যানিডা অর্থায়নে বাংলাদেশে পাঙ্গাস ও তেলাপিয়া মাছের আধুনিকায়নের জন্য পাঁচ বছর মেয়াদী প্রকল্পের অংশ এটি। এর পূর্বে এ বিষয়ে আরো দুটি কর্মশালা আয়োজন করা হয়। এই প্রকল্পের আওতায় ১২জন শিক্ষার্থীকে স্নাতকোত্তর ও ৬ শিক্ষার্থীকে পিএইডি ডিগ্রি প্রদান করা হবে।

About Editor

Check Also

থমকে গেছে শাহ আজিমের ডেইরি ফার্ম স্বপ্ন…

নিজস্ব প্রতিবেদক : ডেইরি খামার করে সফলতার মুখ দেখা খামারির সংখ্যা যেমন অসংখ্য তেমনি খামার করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *