Sunday , December 16 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / নওগাঁয় ব্রিধান-৭২ চাষে বাড়ছে কৃষকদের আগ্রহ

নওগাঁয় ব্রিধান-৭২ চাষে বাড়ছে কৃষকদের আগ্রহ

নওগাঁয় জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান-৭২ জাতের ধান চাষে আগ্রহী হয়ে উঠেছেন কৃষকরা। অন্যান্য ধানের থেকে কম সময়ে ধান উৎপাদন, অধিক ফলন এবং পুষ্টিগুন থাকার কারণে কৃষকরা এ ধান চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

শরীরে বিশেষ পুষ্টির চাহিদা পূরণে সক্ষম জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান-৬২ চাষের সফলতার পর এ বছর আমন মৌসুমে নওগাঁ’র কৃষকদের মধ্যে জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান-৭২ জাতের ধান চাষ করে সফল হয়েছেন কৃষকরা।

মান্দা উপজেলার ছোট বেলালদহ গ্রামের কৃষক আদুরী রানী পাল, শ্রী ভগিরথ চন্দ্র তাঁতী এবং মানিক হোসেন জানান, নারী ও শিশুদের সরাসরি বিশেষ পুষ্টির চাহিদা মেটাতে সক্ষম জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান-৭২ জাতের ধান অতি অল্প সময়ে উৎপাদিত হয়। তুলনামূলকভাবে ফলন ভালো এবং এ ধান কেটে একই জমিতে মধ্যবর্তী রবি ফসল উৎপাদন সম্ভব। তার সুফল পাচ্ছেন তারা।

তারা জানান, আমন মৌসুমের অন্যান্য ধান উৎপাদনে মোট সময় ১৫৫ দিন থেকে ১৬০ দিন সময় লাগলেও ব্রিধান-৭২ বীজতলায় বীজ বপন থেকে ধান কাটা পর্যন্ত সময় লাগে মোট ১৩০ দিন। এর ফলনও ভালো হয়। এ বছর প্রতি বিঘা জমিতে ২২ থেকে ২৪ মণ ধান উৎপাদনের আশা করছেন তারা।

সিসিডিবি মান্দার প্রকল্প সমন্বয়কারী রনজিৎ কুম্রা সাহা বলেছেন, নওগাঁ জেলার মান্দা উপজেলা এবং রাজশাহী জেলার তানোর ও মোহনপুর উপজেলায় গবেষণা প্রতিষ্ঠান হারবেষ্ট বাংলাদেশ’র সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা সিসিডিবি মোট ১ হাজার ৯শ’ কৃষককে আগ্রহী করেছেন। এ লক্ষ্যে ৩ হাজার ৮শ কৃষককে জন প্রতি ১ প্যাকেট করে বীজ বিনামূল্যে সরবরাহ করা হয়েছে।

মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাফিজুর রহমান বলেছেন, জিঙ্কসমৃদ্ধ ব্রিধান-৭২-এর পুষ্টিগুণ, ফলন ভালো এবং কম সময়ে উৎপাদিত হয়। এ চালের ভাত সুস্বাদু এবং সরাসরি পুষ্টি প্রাপ্তি ঘটে। বিশেষ করে নারী ও শিশুদের শরীরে বিশেষ পুষ্টির চাহিদা পূরণ করে। এ জন্য ব্রিধান-৭২ চাষ অত্যন্ত লাভজনক।

 

সূত্রঃ ব্রেকিংনিউজ/এনএসএন

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *