Tuesday , November 20 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / শীতকালীন সবজি পরিচিতি এবং এদের পুষ্টিগুণ

শীতকালীন সবজি পরিচিতি এবং এদের পুষ্টিগুণ

সকাল বেলার কুয়াশা যেমন শীতের আগমনী বার্তা দেয় তেমনি বাজারে প্রাপ্ত শীতের সবজি গুলি জানান দেয় শীতকালের । পুষ্টির অন্যতম উৎস হল শাক সবজি । অপর্যাপ্ত সবজি গ্রহণে অপুষ্টিতে ভোগে মানুষ । এতে করে বিটা ক্যারোটিন গ্রহণের পরিমাণ কমে যায় । এফএও এর তথ্য অনুসারে প্রাপ্ত বয়স্ক পুরুষ ও মহিলার প্রতিদিন গড়ে কমপক্ষে ২০০ গ্রাম সবজি খাওয়া প্রয়োজন । কিন্তু আমাদের দেশে মাথাপিছু সবজি খাওয়ার হার এর থেকে অনেক কম । ফলে আমাদের দেশের মানুষ বেশি অসুস্থ হয় । রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও সুস্থ থাকার জন্য একজন মানুষের শরীরে পরিমিত মাত্রায় বিভিন্ন ধরণের পুষ্টি উপাদান প্রয়োজন ।

আমাদের উচিত প্রতিদিন বিভিন্ন ধরনের সবজি গ্রহণ করা । এতে আমাদের ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-সি, ভিটামিন-ই, ভিটামিন-কে এবং খনিজ লবণের ঘাটতি অনেকাংশে কমে যাবে । বাংলাদেশে শীতকালে অধিকাংশ শাকসবজি জন্মে । এসব শাক সবজির মধ্যে রয়েছে, টমেটো, গাজর, মূলা, ঢেঁড়স, লাউ, বেগুন, বাঁধাকপি, ফুলকপি আরও অনেক সবজি ।

টমেটোঃ

শীতকালীন সবজির মধ্যে টমেটো অন্যতম । টমেটো অনেক উপকারি সবজি । তবে টমেটো সালাদ ও রান্নাবান্নাতেও ব্যবহার করা হয় । টমেটোতে ভিটামিন-এ,ভিটামিন-সি, ক্যালসিয়াম, লৌহ, ফসফরাস, পটাশিয়াম এবং প্রোটিন থাকে । টমেটো শরীরের জন্য খুবই উপকারী । এর ভিটামিন-এ ত্বককে সুন্দর রাখে । ভিটামিন সি স্কার্ভি প্রতিরোধ করে। ভিটামিন কে রক্তক্ষরণ বন্ধ করে । দৈনিক তিন থেকে চারটি টমেটো খেলে এসব উপকার পাওয়া যাবে।

বাধাকপিঃ

এটি অন্যতম একটি সুস্বাদু সবজি। আমাদের দেশের একটি জনপ্রিয় খাবার এই বাধাকপি । এটি সারা বছরই পাওয়া যায় । তবে শীতকালীন বাধাকপির অনেক সুস্বাদু । বাধাকপিতে রয়েছে প্রোটিন,শর্করা,ভিটামিন বি-১, ভিটামিন বি-২ ও ভিটামিন সি । এছাড়া বাধাকপিতে লৌহ, ক্যারোটিন ও ক্যালোরী থাকে । বাধাকপিতে খুবই সামান্য কোলেস্টেরল ও সম্পৃক্ত চর্বি আছে। এছাড়াও বাধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। ওজন কমানোর জন্য এটি অনেক ভাল সবজি । বাধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে এবং ত্বক ভালো রাখতেও বেশ কাজ করে ।

বেগুনঃ

এটি আমাদের দেশের একটি অন্যতম সবজি । এটির পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের জন্য অনেক জরুরি । তবে আমাদের দেশে বিভিন্ন প্রজাতির বেগুন পাওয়া যায় । প্রজাতি ভিন্ন হলেও বেগুনের পুষ্টিগুণ প্রায় একই । বেগুনে প্রচুর পরিমাণে ফাইবার, খনিজ, ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম প্রোটিন, খনিজ পদার্থ ম্যাঙ্গানিজ এবং থায়ামাইন আছে। বেগুন রক্তের কলেস্টেরল কমায় ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

ফুলকপিঃ

এটি আমাদের অতি পরিচিত শীতকালীন একটি সবজি। ফুলকপির ফুল অর্থাৎ সাদা অংশটুকু বেশি খাওয়া হয় ।এতে থাকে ক্যালরি, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যা, নিয়াসিন,থায়ামিন, প্যানথানিক এসিড । আরও রয়েছে থায়ামিন, রিবোফ্লাভিন, ভিটামিন সি, কে, পটাসিয়াম, সোডিয়াম ইত্যাদি । ফুলকপি ক্যান্সার সেল বা কোষকে ধ্বংস করে । এছাড়া জ্বর, কাশি, সর্দি ও টনসিল প্রতিরোধে এটি বিশেষ ভূমিকা রাখে । ফুলকপির ভিটামিন ‘এ’ চোখের জন্যও প্রয়োজনীয়। উচ্চ রক্তচাপ, হাই কোলেস্টেরল ও ডায়াবেটিস নিয়ন্ত্রনেও এটি কাজ করে ।

লাউঃ

লাউ আমাদের দেশের অন্যতম জনপ্রিয় ও সুস্বাদু সবজি ।এটি রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন একটি সবজি । লাউ এ ভিটামিন বি, ভিটামিন-সি, শর্করা এবং শক্তি পাওয়া যায় । এর পাতায় ভিটামিন-এ ও ভিটামিন-সি এবং ক্যালসিয়াম প্রচুর পরিমাণে থাকে । লাউ এর ওষুধি গুণাগুণও আছে । কোষ্ঠকাঠিন্য লাউ খেলে অনেক কমে যাবে । এছাড়া আরও অনেক রোগ দূর করতে এই সবজি অনেক উপকারী ।

মূলাঃ

মূলা আমাদের দেশের একটি শীতকালীন সবজি । তবে আমাদের দেশের অনেকেই মূলা পচন্দ করে না । তবে এতে আছে অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান । মূলায় রয়েছে ক্যালোরি, পানি, প্রোটিন, শর্কর,চিনি, ক্যালসিয়াম, লোহা, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন-এ, ভিটামিন সি, ভিটামিন কে, জিঙ্ক,ফ্যাটি এসিড । রক্তের দুষণ পরিস্কার করার জন্য এই সবজি বিশেষ অবদান রাখে । এতে লিভার এবং পাকস্থলীর সমস্ত দুষণ এবং বর্জ্য পরিস্কার হয়ে থাকে । এছাড়া জন্ডিস প্রতিরোধেও মূলা বিশেষ ভূমিকা পালন করে । মূলা বিলিরুবিন, পিত্তরস, এনজাইমস, এবং এসিড উৎপাদন ও নিয়ন্ত্রন করে থাকে। এছাড়াও নিঃশ্বাসের দুর্গন্ধ, ক্ষুধা বৃদ্ধি,গলায় ক্ষত, এসিডিটি, বমিভাব এবং মাথা ব্যাথার জন্য অত্যন্ত উপকারী । এছাড়া কাঁচা মূলা আলসার এবং বিভিন্ন সংক্রমন থেকেও রক্ষা করে।

About Editor

Check Also

জয়পুরহাটে চলছে আমন ধান কাটা-মাড়াই

ফলন ও দাম ভাল পাওয়ায় হাসিমুখে মহা ধুমধামে রোপা আমন ধান কাটা মাড়াই শুরু করেছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *