Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / পবিপ্রবি’তে হলকৃষি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

পবিপ্রবি’তে হলকৃষি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

পবিপ্রবি প্রতিনিধি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে “ইনসেপসন এন্ড আইডিয়া শেয়ারিং অন হল কৃষি” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সেমিনার রুমে আবাসিক হলের শতাধিক কৃষিপ্রেমী শিক্ষার্থীদের উপস্থিতিতে উক্ত সেমিনারটি অনুষ্ঠিত হয়। এসময় সেমিনারে কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মো: গোলাম রব্বানী আকন্দ, বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টারের পরিচালক বিশিষ্ট উদ্যানতত্ত্ববীদ প্রফেসর ড. মাহবুব রব্বানী এবং শেরে-ই-বাংলা হল ১ এর প্রভোস্ট প্রফেসর ড. মো: ফজলুল হক উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রধান অতিথি বক্তব্যে প্রফেসর ড. মো: গোলাম রব্বানী আকন্দ বলেন, হলকৃষি হল নতুন প্রজন্মের শিক্ষার্থীদের উদ্ভাবিত একটি ধারনা যা আবাসিক ছাত্রাবাস গুলোর পরিবেশ সুন্দর ও পরিচ্ছন্ন রাখতে সহায়ক ভূমিকা রাখবে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. মাহবুব রব্বানী বলেন, “হলকৃষি যাত্রা শুরু হয়েছে পবিপ্রবি থেকে এবং নতুন এই ধারনা বাংলাদেশের ক্যাম্পাস গুলোকে সবুজ করতে সহায়ক ভূমিকা রাখবে এবং তা জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করবে।

হল প্রভোস্টদের পক্ষ থেকে বক্তব্যে রাখেন প্রফেসর ড. মো: ফজলুল হক।

অত্র সেমিনারে হলকৃষির উপর স্লাইড শো প্রদর্শনী করা হয়, যেখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রাবাসের শোভাবর্ধনকারী প্রায় অর্ধহাজার সবুজ বৃক্ষ প্রদর্শন এবং হলকৃষির সম্ভাবনা ও সফলতার কথা তুলে ধরা হয়।

হলকৃষিকে আরও প্রচারমুখী করতে অত্র সেমিনারের সভাপতি হলকৃষি উদ্যােক্তা কৃষি অনুষদের শিক্ষার্থী মো. সোহানুর রহমানের পক্ষ থেকে কৃষিপ্রেমী বিভিন্ন অনুষদের শিক্ষার্থীদের মাঝে আমন্ত্রিত অতিথিরা ক্যাকটাস উপহার হিসেবে তুলে দেন। ব্যতিক্রমী এই উদ্যােগ ক্যাম্পাসে বেশ সাড়া জাগিয়েছে এবং ক্যাকটাস উপহার পাওয়ায় শিক্ষার্থীদের মাঝে ছিল আনন্দের জোয়ার।

আইডিয়া শেয়ারিং পর্বে বক্তব্যে রাখেন পবিপ্রবি’র প্রাক্তন শিক্ষার্থী ইস্পাহানি এগ্রো ট্রেনিং অফিসার কৃষিবিদ নিয়াজ মোর্শেদ এবং সংবাদপত্রের কৃষিবিষয়ক তরুন লেখক কৃষি অনুষদের শিক্ষার্থী ইফরান আল রাফি। সেমিনারটি সঞ্চালনা করেন কৃষি অনুষদের শিক্ষার্থী মো: আবিদুর রহমান।

About Anik Ahmed

Check Also

শেরপুরে অ্যারাইজ তেজগোল্ড ধানে নতুন সম্ভাবনা

আমন মৌসুমে কৃষকদের মাঝে নতুন সম্ভাবনার সৃষ্টি করেছে হাইব্রিড জাতের অ্যারাইজ তেজগোল্ড ধান। পাতা পোড়ানো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *