Monday , February 18 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / Udder Health Bangladesh এর উদ্যোগে ফিল্ড ভেটেরিনারিয়ানদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান

Udder Health Bangladesh এর উদ্যোগে ফিল্ড ভেটেরিনারিয়ানদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান

মেহেরজান ইসলাম, সিভাসু প্রতিনিধিঃ

তামিলনাড়ু ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় এর ভেটেরিনারি ক্লিনিক্যাল মেডিসিন, ইথিকস্ এবং জুরিসপ্রুডেন্স বিভাগের প্রফেসর ড. সুব্রামানিয়ান সিভারামান এসেছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়েইমার্জিং ডিজিজেস, জুনোটিক ডিজিজেস এবং ভেটেরিনারি সাইন্স বিষয়ে দক্ষ এই গুণী প্রফেসর সিভাসুকে প্রায় দুই সপ্তাহ সময় দেন।

Udder Health Workshop এ

 

গত ২৩-২৫ অক্টোবর, সিভাসুতে অনুষ্ঠিত হয়ে যাওয়া Bovine Udder Health Development Workshop উপলক্ষ্যে তিনি বাংলাদেশে আসলেও, তার আসার মূখ্য উদ্দেশ্য ছিলো শিক্ষক, শিক্ষার্থী ও ফিল্ড ভেটেরিনারিয়ানদের ভেটেরিনারি পেশা এবং বড় গবাদি পশু, ছোট গবাদি পশু, পোষা প্রাণীর বিভিন্ন পরিচিত রোগ নিয়ে হাতে কলমে ট্রেনিং প্রদান।

 

 

ট্রেনিং এর একটি মুহূর্ত সিভারামান স্যার এবং মিজান স্যার

 

তিনি ২৭ অক্টোবর থেকে ১ অক্টোবর ২০১৮ বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ভেটেরিনারি মেডিসিন এবং সার্জারি বিভাগের শিক্ষক, চতুর্থ বর্ষে অধ্যয়নরত ৭২ জন শিক্ষার্থী এবং চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় কর্মরত ২৪ জন ফিল্ড ভেটেরিনারিয়ানদের ট্রেনিং করান। ট্রেনিং এর তত্ত্বীয় অংশ সম্পাদন করা হয় এস এ কাদেরী টিচিং ভেটেরিনারি হসপিটালের কনফারেন্স রুমে এবং ব্যবহারিক অংশ বনফুল ডেইরী র্ফাম, আনোয়ারা, চট্টগ্রামে হাতে কলমে শিখানোর হয়। তিনি ম্যাস্টাইটিস, আডার হেলথ্, ক্লিনিক্যাল মেডিসিন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেন।

শিক্ষার্থীদের সাথে তিনি বেশি সময় কাটান। দুই দিন সিভাসুর চতুর্থ বর্ষ ১ম সেমিষ্টারের শিক্ষার্থীদের ক্লাস নেন। লার্জ অ্যানিমেল, স্মল অ্যানিমেল এবং পেট অ্যানিম্যাল এর বিভিন্ন ধরনের ইনফেকশাস ডিজিজ এবং মেটাবলিক ডিজিজ এর উপর লেকচার দেন। রোগের কারণ, রোগের চিকিৎসা, রোগের লক্ষণ সনাক্তকরণ বিষয়ে ক্লাস নেন এবং রোগগুলোর বিভিন্ন প্যাথোগনমিক লক্ষণের ভিডিও দেখান। এছাড়াও শিক্ষার্থীদের অনুরোধে বিভিন্ন ডিজিজ সম্পর্কে তাদের জানান।

তিনি বলেন, “এর আগেও আমি সিভাসুতে এসেছিলাম। তবে এবারই সবচেয়ে বেশি সময়ের জন্যে আমি এখানে, প্রায় ২ সপ্তাহ। তোমাদের ক্লাশ নিতে পেরে আমি খুবই আনন্দিত। এবং তোমরা বেশ আগ্রহী। বাংলাদেশের ভেটেরিনারি শিক্ষক, শিক্ষার্থী ও ভেটেরিনারিয়ানরা দিন দিন উন্নতি করছে যা ভেটেরিনারি পেশাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।”

ক্লাস শেষে ৪০১ এর শিক্ষার্থীরা তার হাতে একটি শুভেচ্ছা স্মারক তুলে দেয়।

এর পরবর্তীতে ৩-৪ নভেম্বর তিনি ঢাকার পেট হসপিটালে যান এবং সেখানেও সিভাসুর ইন্টার্ন শিক্ষার্থীদের বিভিন্ন ডিজিজ এর উপর প্রশিক্ষণ দেন।

 

তার এই পুরো প্রশিক্ষণের বিভিন্ন সময় এবং প্রয়োজনে তত্ত্বাবধানে ছিলেন ডা. রিয়াজুল হক, ডিএলও, চট্টগ্রাম; সিভাসু’র ভেটেরিনারি মেডিসিন ফ্যাকাল্টির ডিন প্রফেসর আঃ হালিম, ভেটেরিনারি মেডিসিন ও সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান এবং প্রফেসর ড. আহাসানুল হক।

উল্লেখ্য, এই পুরো কার্যক্রমের অর্থায়ন করেন Udder Health Bangladesh এবং OIE twinning project

About Meherjan Islam

Check Also

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ‘ছায়া জাতিসংঘ সংস্থার’ অধীনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন।

সিভাসু প্রতিনিধিঃ আগামী ১৪-১৬মার্চ ২০১৯, চট্রগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *