Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / আম গাছে চালতার ফলন!

আম গাছে চালতার ফলন!

পবিপ্রবি প্রতিনিধি: পটুয়াখালীর দুমকি উপজেলার এক কৃষকের আম গাছে চালতার ফলন হয়েছে। রহস্যে ঘেরা চাঞ্চল্যকর এই ঘটনাটি দেখতে কৃষকের বাড়িতে প্রতিদিন বাড়ছে দূরদূরান্ত আসা মানুষ ভিড়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দুমকি-বাউফল সড়কের চরবয়েড়ার সাবেক ইউপি সদস্য নুরুল ইসলাম শরীফ বাড়ির আবদুল বারেক শরীফের মালিকানাধীন একটি আম গাছে চালতার ফলনটি হয়েছে।

বিষয়টির রহস্য উদঘটনে এ প্রতিবেদক যোগাযোগ করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচার বিভাগের অধ্যাপক ড. মাহবুব রব্বানীর সাথে। পরে পবিপ্রবি’র গবেষক অধ্যাপক ড. মাহবুব রব্বানী ও ড. মো. ফখরুল হাসান আম গাছটি সরেজমিনে পর্যবেক্ষণ করে ঘটনাটির রহস্য উদঘাটন করেন।

তারা জানান, অাম গাছটির কিছুটা দূরেই একটি চালতা গাছ পাওয়া গেছে। চালতা গাছের একটি ফুলের মধ্যে আম গাছের একটি ডাল আটকে পড়ে। পরবর্তীতে ঐ ফুলটি ফলে পরিণত হলে আম গাছের ছোট্ট ডালটিও চলতা ফলের ভিতর আটকে যায়।

চালতাটি আস্তে আস্তে বড় হয়ে মূল বোঁটা থেকে বিচ্ছিন্ন হয়ে আম গাছের যে ডালটি চালতা ফলের ভেতর আটকা পড়ে সেই ডালের সাথেই সংযুক্ত থেকে নিচের দিকে ঝুলে পড়ে। পরবর্তীতে সেটিই আম গাছে চালতার ফলন হিসেবে প্রচার পায়।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

আগামীকাল শেষ হচ্ছে পবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা

পবিপ্রবি প্রতিনিধি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *