Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / ‘প্লাস্টিক পণ্য থেকে জ্বালানি তৈরী, বৈজ্ঞানিক আবিষ্কার ও গবেষণা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত নোবিপ্রবিতে

‘প্লাস্টিক পণ্য থেকে জ্বালানি তৈরী, বৈজ্ঞানিক আবিষ্কার ও গবেষণা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত নোবিপ্রবিতে

মোঃ আল আমীন (আকাশ), নোবিপ্রবি প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ‘প্লাস্টিক পণ্য থেকে জ্বালানি বৈজ্ঞানিক আবিষ্কার ও গবেষণা’ বিষয়ক এক সেমিনার আজ মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি এ্যাসুরেন্স সেলার সেমিনার কক্ষে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন নোবিপ্রবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।

নোবিপ্রবি প্রকৌশলী ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ ইউছুপ মিঞার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মাইন উদ্দিন সরকার, প্রধান নির্বাহী ওয়াস্ট টেকনোলজিস্ট এলএলসি, আমেরিকা এবং ড. আঞ্জুমান বেগম শেলী, নির্বাহী পরিচালক ও সহপ্রতিষ্ঠাতা ওয়াস্ট টেকনোলজিস্ট এলএলসি, আমেরিকা। উক্ত সেমিনারের সমন্বয় করেন নোবিপ্রবি কোয়ালিটি এ্যাসুরেন্স সেলর পরিচালক ড. মো. আশরাফুল আলম।

সেমিনারে বক্তারা বলেন, এলএলসি সারা পৃথিবীতে ওয়াস্ট ম্যানেজমেন্ট নিয়ে কাজ করে। ওয়াস্ট অর্থাৎ আবর্জনার সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে মূল্যবান জিনিস উৎপাদন করা। এ পদ্ধতিতে ১ কেজি প্লাস্টিক থেকে  ১.৩ লিটার ডিজেল উৎপাদন সম্ভব। এছাড়া এর মাধ্যমে গ্যাস, এভিয়েশন ফুয়েল ও বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

উল্লেখ্য, প্রধান নির্বাহী (সিইও) প্রফেসর ড. মাইন উদ্দিন সরকার একজন বিশিষ্ট বিজ্ঞানী। তিনি নোবিপ্রবি’র সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী। এশিয়া অঞ্চলের হাব হিসেবে তিনি নোবিপ্রবিকে অগ্রাধিকার দিয়েছেন। এছাড়া তিনি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর বিষয়ও আগ্রহ দেখান।

সেমিনারে ড. মাইন উদ্দিন সরকাররের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।

About Al Amin

Check Also

ডেইরী শিল্পে সফলতার অপর নাম “কৃষিবিদ ডেইরী ফার্ম”

অনিক অাহমেদ, সাভার, ঢাকা: দেশের ক্রমবর্ধমান মানুষের প্রাণিজ অামিষের চাহিদা পূরণে ব্যাপক ভূমিকা পালন করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *