Tuesday , February 19 2019
সর্বশেষ
Home / পোলট্রি / প্রতিদিন কমপক্ষে দুটি ডিম খাওয়া প্রয়োজন

প্রতিদিন কমপক্ষে দুটি ডিম খাওয়া প্রয়োজন

বাকৃবি প্রতিনিধি: ‘সুস্থ সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই’ স্লোাগানকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে। মঙ্গলবার পশুপালন অনুষদের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের আয়োজনে আনন্দ র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে পশুপালন অনুষদের শিক্ষক, শিক্ষার্থীদের অংশগ্রহণে সকাল সাড়ে ১০টার দিকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়েে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পাচার্য জয়নুল আবেদিন অডিটরিয়ামে গিয়ে শেষ হয়।

পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মোছাব্বির আহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম এবং সাবেক ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসেন। মূল প্রবন্ধে ড. মো. ইলিয়াস হোসেন বলেন, প্রাণিজ আমিষের মধ্যে ডিমের দাম সবচেয়ে কম। শরীর সুস্থ-সবল রাখার জন্যে প্রতিটি মানুষের দিনে কমপক্ষ্যে ১টি করে ডিম খাওয়া দরকার। সম্প্রতি খাদ্য ও কৃষি সংস্থা প্রতিটি মানুষকে দিনে দুটি করে ডিম খাবার জন্যে পরামর্শ দিয়েছেন। শীরের ওজন নিয়ন্ত্রণে রাখা, চোখের রোগ প্রতিরোধসহ বিভিন্ন রোগ প্রতিরোধে ডিম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুস্থ-সবল জাতি গঠণে ডিমের কোনো বিকল্প নেই।

উল্লেখ্য, প্রাণিজ আমিষের চাহদিা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন এবং সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষে ১৯৯৬ সালে সর্বপ্রথম ভিয়েতনামে বিশ্ব ডিম দিবস পালিত হয়। তারই ধারাবাহিকতায় ডিম সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করে জনসচেনতা তৈরির লক্ষ্যে বাংলাদেশে সর্বপ্রথম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (পোল্ট্রি বিজ্ঞান বিভাগের আয়োজনে ২০১৪ সালে বিশ্ব ডিম দিবস পালিত হয়। ডিম সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করে জনসচেনতা তৈরির লক্ষ্যে প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার বিশ্ব ডিম দিবস পালিত হয়ে আসছে।

 

About Editor

Check Also

তিতাসে উপ সহকারি কৃষি কর্মকর্তাগনের ২য় শ্রেনীর মর্যাদা প্রাপ্তিতে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত

“মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান ডিপ্লোমা কৃষিবিদদের দ্বিতীয় শ্রেনির সম্মান” এ স্লোগান কে সামনে রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *