Tuesday , February 19 2019
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / ওজন কমায় ধনে পাতার রস

ওজন কমায় ধনে পাতার রস

এগ্রিভিউ হেলথ ডেস্ক: খাবারের স্বাদ বাড়ানোর অনেক নামের একটি ধনে পাতা। রান্নার স্বাদ বাড়াতে ধনে পাতার জুড়ি মেলা ভার। রান্না ছাড়াও সুগন্ধি এই পাতার অনেক ওষুধি গুণও রয়েছে।

ধনে পাতায় থাকা অ্যান্টি ইনফ্লেমেটারি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। খাবারে অরুচি দূর করে এবং হজমশক্তি বাড়ায়। এছাড়া ধনে পাতায় থাকা কোয়ারসেটিন উপাদান ওজন কমাতে সাহায্য করে। ধনে পাতার রস বিপাকে সহায়তা করে। সেই সঙ্গে ডিটক্সিকেটিং পানীয় হিসেবেও কাজ করে।

যেভাবে তৈরি করবেন ধনে পাতার পানীয়: কিছু ধনে পাতা এক বোতল পানিতে দিয়ে সারা রাত ফ্রিজে রেখে দিন। পরদিন সকালে খালি পেটে পান করুন। এটি আপনার বাড়তি ওজন কমাতে সাহায্য করবে।
ধনে পাতা দিয়ে রসও তৈরি করতে পারেন। এক কাপ কুচোনো ধনে পাতা ব্লেন্ডারে ভাল ভাবে ব্লেন্ড করুন। এরপর এতে এক কাপ পরিমাণ পানি মিশিয়ে নিন। এবার রসটি প্রতিদিন সকালে পান করুন। ওজন কমাতে উপকার পাবেন।

ধনে পাতা ছাড়া ধনের বীজও ওজন কমাতে ভূমিকা রাখে। এর জন্য এক চামচ ধনে বীজ নিন। এবার একটি হাড়িতে কিছুটা পানি ফোটান। ফোটানো পানিতে ধনে বীজ ফেলে দিয়ে আরও এক মিনিট ফুটান। আঁচ থেকে সরিয়ে ঠান্ডা করুন। বীজসহ পানি সারা রাত রেখে সকালে ফিল্টার করে নিন। এই পানি একদিকে যেমন স্বাস্থ্যের জন্য উপকারী তেমনি প্রাকৃতিক উপায়ে ওজন কমাতেও সাহায্য করে।

সূত্র : এনডিটিভি

About Anik Ahmed

Check Also

তিতাসে উপ সহকারি কৃষি কর্মকর্তাগনের ২য় শ্রেনীর মর্যাদা প্রাপ্তিতে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত

“মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান ডিপ্লোমা কৃষিবিদদের দ্বিতীয় শ্রেনির সম্মান” এ স্লোগান কে সামনে রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *