Tuesday , November 20 2018
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম অটোমেটেট এগ্রো-ওয়েদার স্টেশন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম অটোমেটেট এগ্রো-ওয়েদার স্টেশন

এগ্রিভিউ২৪ নিউজ ডেস্কঃ সিলেট অঞ্চলের কৃষি আবহাওয়া সর্ম্পকিত তথ্যাদি জানার জন্য প্রথম বারের মতো স্থাপন করা হয়েছে অটোমেটেট এগ্রো-ওয়েদার স্টেশন।

 

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার ল্যাবের তত্ত্বাবধানে এ অত্যাধুনিক ওয়েদার স্টেশনটি চালু করা হয়েছে। ওয়েদার স্টেশনটি বিশ্বব্যাংক, ইউএসএইড ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প-২(৪৩৯) এর আওতায় কৃষি অনুষদ ভবনের পূর্ব পাশে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের নার্সারিতে স্থাপন করা হয়েছে।

স্টেশনটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ডাটা লগারের সাথে সংযুক্ত করা হয়েছে যাতে প্রতিনিয়ত নিরবিচ্ছিন্নভাবে বায়ুর তাপমাত্রা, বৃষ্টিপাত, মৃত্তিকার তাপমাত্রা, মৃত্তিকার ইলেকট্রিক্যাল কনডাকটিভিটি ও পারমিটিভিটি এবং তাপমাত্রার টাইম সিরিজ ডাটা সংরক্ষণ হতে থাকবে। প্রয়োজন অনুযায়ী কম্পিউটারের সাহায্যে ডাটা লগার থেকে সংরক্ষিত ডাটা কাজে লাগানো যাবে।

প্রকল্পটির প্রধান গবেষক এবং কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মোঃ সামিউল আহসান তালুকদার বলেন, ওয়েদার স্টেশন থেকে দীর্ঘ মেয়াদে কৃষি আবহাওয়ার মৌলিক ডাটাসমূহের আর্কাইভ হবে যা জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ঠ কৃষি গবেষণার ক্ষেত্রে বিশেষ সহায়ক ভূমিকা রাখবে।
তিনি আরও জানান, স্নাতক ও স্নাতোকোত্তর শিক্ষার্থীরা এখান থেকে হাতেকলমে কৃষি আবহাওয়ার মৌলিক নিয়ামকসমূহ পরিমাপের অত্যাধুনিক যন্ত্রপাতি ও সংশ্লিষ্ঠ প্রোগ্রামিং প্যাকেজ সম্পর্কে অত্যন্ত প্রয়োজনীয় ব্যবহারিক জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবে।

About Mostafizur Rahman

Check Also

যবিপ্রবির স্নাতক ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

মোসাব্বির হোসাইন, যবিপ্রবি প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *