Tuesday , November 20 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / সিভাসু’র চতুর্থবর্ষের শিক্ষার্থীদের জন্যে দুদিনের ক্লিনিক্যাল ট্রেনিং এর আয়োজন

সিভাসু’র চতুর্থবর্ষের শিক্ষার্থীদের জন্যে দুদিনের ক্লিনিক্যাল ট্রেনিং এর আয়োজন

আর দশটা পেশার মতো ভেটেরিনারি মেডিসিনও একটি মর্যদাসম্পন্ন পেশা। তবুও পাশ্চাত্যে এই পেশাটি যতোদুর এগিয়ে আমাদের দেশে ভেটেরিনারি মেডিসিন পেশাটি আগাতে পারছেনা। ভেটেরিনারি মেডিসিন বিষয়ে যোগ্যতাসম্পন্ন এবং এই কারিগরি বিষয়টিতে সময়োপযোগী ভেট তৈরি করা সম্ভব হচ্ছেনা, হয়তোবা এটিই হতে পারে এর কারণ।

অন্যান্য দেশের সাথে তুলনা করলে আসলেই আমাদের দেশে এই পেশার পরিসীমা একটু ছোট। এবং তাদের কাছ থেকে আমাদের দেশের শিক্ষার্থীদের অনেক কিছু শেখার আছে। তারই প্রেক্ষিতে গত ১৬-১৭ই সেপ্টেম্বর, ২০১৮ তারিখে চট্টগ্রাম ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে চতুর্থ বর্ষের শিক্ষার্থী এবং মেডিসিন ও সার্জারি অনুষদের এম.এস’রত শিক্ষার্থীদের জন্যে দুইদিন ব্যাপী একটি বিশেষ ক্লিনিক্যাল ট্রেনিং এর আয়োজন করা হয়। সেখানে রিসোর্স পার্সন ছিলেন টাফটস্ এট টেক কমিউনিটি ভেটেরিনারি ক্লিনিক এর প্রতিষ্ঠাতা ড. গ্রেগরী ম্যাথিউ ওলফাস এবং ভেটেরিনারি নার্স ডেনিয়্যাল মেরি ওলফাস। টাফটস্ এট ট হাসপাতালটি টাফটস্ বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত হয়ে কাজ করে যাচ্ছে। সেখানে খুব স্বল্প খরচে প্রাণিচিকিৎসা দেয়া হয়। এবং সেখানে কাজের মাধ্যমে শেখার সুযোগ পায় বিভিন্ন জায়গায় অধ্যয়নরত ভেট শিক্ষার্থীরা। সিভাসু’র শিক্ষার্থীরাও সেখানে কাজ করার সুযোগ পেয়েছে।

গ্রেগ এবং ডেনিয়্যাল দুইদিনব্যাপী চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের Pet Animal Practice বিষয়ক ক্লাস, বিভিন্ন টেকনিক শিখিয়েছেন। এছাড়াও মেডিসিন, সার্জারি ও থেরিওজেনোলজি নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানান। যাতে শিক্ষার্থীরা বেশ উপকৃত হয়েছে। বিভিন্ন এসেপ্টিক পরিকল্পনা তারা কিভাবে মেনে চলে তা জানায় এছাড়া তাদের দেশে মানুষ প্রাণিদের প্রতি কতোটুকু ডেডিকেটেড তা তুলে ধরেন এখানকার শিক্ষার্থীদের কাছে।

 

উল্লেখ্য, এই প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করা হয় ইউজিসি HEQEP- CPSF2178 প্রজেক্টের অধীনে এবং প্রজেক্টির প্রধান প্রফেসর ড. মোঃ ইউসুফ ইলাহী চৌধুরী। তিনি বলেন, “এসব প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীরা কাজে আরো আগ্রহী হয়ে উঠে।”

About Meherjan Islam

Check Also

যবিপ্রবির স্নাতক ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

মোসাব্বির হোসাইন, যবিপ্রবি প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *