Monday , November 19 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / নিরাপদ খাদ্যের নিশ্চয়তায় ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রি

নিরাপদ খাদ্যের নিশ্চয়তায় ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রি

বাকৃবি প্রতিনিধি: কৃষি ব্যবস্থার আধুনিকায়নে তথা বিজ্ঞান-ভিত্তিক চাষাবাদের মাধ্যমে টেকসই কৃষি উন্নয়ন ও কৃষি-বিজ্ঞান ভিত্তিক অর্থনৈতিক বুনিয়াদ গড়ে ওঠায় বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সবজি উৎপাদনে বিশ্বে তৃতীয়, ধান উৎপাদনে বিশ্বে চতুর্থ, মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ, আলু উৎপাদনে বিশ্বে সপ্তম, আম উৎপাদনে বিশ্বে সপ্তম, পেয়ারা উৎপাদনে বিশ্বে অষ্টম, খাদ্য শস্য উৎপাদনে বিশ্বে দশম, ফলমূল উৎপাদনে বিশ্বে আঠাশতম। কৃষি বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রম ও গবেষণার ফলে এসব সম্ভব হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষক, গবেষক ও গ্রাজুয়েটদের ভূমিকা অনন্য। কিন্তু আমরা নিশ্চিন্তে খাদ্যে খেতে পারি না। ফরমালিনসহ নানা ক্ষতিকর রাসায়নিক উপাদানের ভয়ে আমরা সর্বদা তটস্থ। এখন যুগের চাহিদার সাথে তাগিদ বেড়েছে মানসম্পন্ন নিরাপদ খাদ্যের। উৎপাদনের পাশাপাশি এখন পুষ্টিগুন বিবেচনার সময় এসেছে। বাংলাদেশ সরকার গুণগতমানের খাদ্যের গুরুত্ব অনুধাবন করে সম্প্রতি ফুড সেফটি অথোরিটি নামে প্রতিষ্ঠান গড়ে তুলেছে। কিন্তু দেশে দক্ষ জনবল সৃষ্টি হয়নি। এজন্য প্রয়োজন দক্ষ জনবল, নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা বিষয়ে বিশেষজ্ঞ জনবল। এই কথা বিবেচনা করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষি অনুষদের অধীনে দেশে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রি।

বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তিতে ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগে ভর্তির জন্য বলা হয়েছে। এই কোর্সে ৩০জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ১৯ সালের শুরুতেই ক্লাস হবে এই ডিগ্রিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের। এজন্য ইতোমধ্যে বিদেশে উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হয়েছে চারজন শিক্ষককে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, আমরা আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। আমাদের আজ পর্যাপ্ত উৎপাদন হচ্ছে কিন্তু মানসম্পন্ন হচ্ছে না। এখন পুষ্টি নিরাপত্তায় জোর দিতে হবে। এরই লক্ষ্যে দক্ষ জনবল সৃষ্টিতে আমাদের বিশ্ববিদ্যালয়ে ডিগ্রিটি চালু করা হলো। এটি সরকারের যুগোপযোগী সিদ্ধান্ত। এর ফলে আমরা দেশের কৃষিতে যেমন ভূমিকা রেখেছি এই ডিগ্রিটি চালু করলে খাদ্য নিরাপত্তায় তেমন ভ’মিকা রাখবে আমাদের বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটরা।

About Editor

Check Also

যবিপ্রবির স্নাতক ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

মোসাব্বির হোসাইন, যবিপ্রবি প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *