Monday , November 19 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / সিভাসুতে “World Obesity Day” উদযাপন

সিভাসুতে “World Obesity Day” উদযাপন

মেহেরজান ইসলাম, সিভাসু প্রতিনিধিঃ

১১ই অক্টোবর! World Obesity Day! এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো, “End Weight Stigma”

দিনটিকে ঘিরে একটি সেমিনারের আয়োজন করে চট্টগ্রাম ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে‘র খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের অধিনস্থ অ্যাপ্লাইড ফুড সাইন্স এন্ড নিউট্রিশান ডিপার্টমেন্ট। সেমিনার শুরুর আগে বিকাল ৩টায় একটি র ্যালি আয়োজন করা হয় এবং বিকাল ৪টা থেকে বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে সেমিনারটি শুরু হয়।

 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মাহবুবুর রহমান, পিপিএম, পুলিশ কমিশনার, চট্টগ্রাম মেট্রোপলিটন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ রায়হান ফারুক; ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো আঃ হালিম; মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর মোঃ নুরুল আবছার, প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দীন ডিরেক্টর, এক্সটার্নাল অ্যাফেয়ার্স। সেমিনারটির সভাপতিত্ব করেন সিভাসু শ্রদ্ধেয় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এছাড়াও উপস্থিত ছিলো খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ।

সেমিনারটিতে মুটিয়ে যাওয়ার নানা কুফল, বিভিন্ন রোগ, স্থূলতা থেকে রক্ষা পাওয়ার উপায়, বিভিন্ন ধরনের ডায়েট চার্ট, বাচ্চাদের জন্যে বিশেষ ডায়েট চার্ট এসব ব্যাপারে সচেতনতা বৃদ্ধিমূলক আলোচনা হয়।

বিভিন্ন লো ক্যালরিক খাবার

 

সেমিনারে Obesity বিষয়ক একটা টপিকে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশান উপস্থাপন করে ইরফান উদ্দীন জিম এবং আফরোজা রূপালি। এছাড়া অনুষ্ঠানের একটি অংশে খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা Child Obesity এর উপর ছোট্ট নাটিকা প্রদর্শন করে। সেমিনারে উপস্থিত সবার পরিচিত উদ্দেশ্যে শিক্ষার্থীদের তৈরী কিছু লো ক্যালরিক ফুড এর পরিচিতি করা হয়।

খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ৬ষ্ঠ ব্যাচের ছাত্র নাহিদুর রহমান বলেন, ” Obesity/ স্থুলতা এই বিষয়’টি নিয়ে আমরা এখনো সচেতন নই, কিন্তু এই অসচেতনা ভবিষ্যৎ এ অনেক বড় বিপদ নিয়ে আসতে পারে। এজন্য আমাদের এখন থেকেই খাদ্যভ্যাসে পরিবর্তন এবং এর সাথে অন্যান্য আনুষঙ্গিক বিষয়গুলো জেনে নিতে হবে। এমন একটি সচেতনতা মূলক সেমিনার আয়োজনের জন্য ফলিত পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ডিপার্টমেন্ট কে ধন্যবাদ জানাচ্ছি।”

About Meherjan Islam

Check Also

যবিপ্রবির স্নাতক ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

মোসাব্বির হোসাইন, যবিপ্রবি প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *