Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / Remote Sensing এবং GIS প্রয়োগে কৃষিতে সম্ভাবনা বৃদ্ধি নিয়ে খুবিতে দেশের প্রথম কর্মশালা অনুষ্ঠিত

Remote Sensing এবং GIS প্রয়োগে কৃষিতে সম্ভাবনা বৃদ্ধি নিয়ে খুবিতে দেশের প্রথম কর্মশালা অনুষ্ঠিত

খুবি প্রতিবেদক :  কৃষি ক্ষেত্রে  Remote Sensing এবং GIS (Geographical Information System) প্রয়োগের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি শীর্ষক এক কর্মশালা আজ ১১ই অক্টোবর বৃহস্পতিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন কর্তৃক আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক, এবং এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ ইয়াসিন আলী। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. মোঃ মতিউল ইসলাম।

কর্মশালায় দেখানো হয় নতুন একটি কৃষি প্রযুক্তি এন্ড্রয়েড অ্যাপ “ফসলি” কিভাবে কাজ করে এবং কৃষক তা থেকে কীভাবে উপকৃত হতে পারে। সংশ্লিষ্ট বিষয়ের ওপর বক্তব্য রাখেন Intelligence Decision Support System (IDSS)-এর প্রোজেক্ট ম্যানেজার এস এম মাহমুদুজ্জামান, এছাড়া পাওয়ার পয়েন্টে অ্যাপটির বিভিন্ন ফিচার উপস্থাপন করেন প্রোজেক্ট সংশ্লিষ্ট কর্মকর্তা আব্দুল আল বাকী ও ড. জাহিদুল হক।  আব্দুল আল বাকী অ্যাপটিতে GIS এবং স্যাটেলাইটের এর ভূমিকা তুলে ধরেন। ড. জাহিদুল হক অ্যাপটি সম্পর্কে খুঁটিনাটি তথ্য উপস্থাপন করেন। 

অ্যাপটিতে  চাষাবাদে প্রাক-প্রস্তুতি, খরচাদি ইত্যাদি তথ্য জানার সুযোগ সৃষ্টি করা হয়েছে। এছাড়া শস্য জাতীয় ফসল এবং সবজি চাষে বিভিন্ন দিকনির্দেশনা অ্যাপটির মাধ্যমে সেবা দেয়া হচ্ছে। আরো থাকছে বীজ ও কৃষিজ পণ্য সংগ্রহের সুবিধা।   ভবিষ্যতে অ্যাপটি আরো উন্নত এবং সমৃদ্ধ করা হবে বলে প্রোজেক্ট সংশ্লিষ্ট কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করেন।

বর্তমানে দেশের ১২ টি জেলায় কাজ করা এই প্রকল্প বাস্তবায়নে আছে এসিআই, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, এসএনভি নেদারল্যান্ডস এবং নেদারল্যান্ডস স্পেস অফিস।

অতিথিবৃন্দ আশা করছেন এটি ব্যবহার করে দেশের কৃষি প্রযুক্তি আরও অনেক দূর এগিয়ে যাবে যা দেশের কৃষিজ পণ্য উৎপাদন বৃদ্ধিতে সহায়ক হবে এবং সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করবে।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

আগামীকাল শেষ হচ্ছে পবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা

পবিপ্রবি প্রতিনিধি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *