Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / পোলট্রি / অাগামীকাল বিশ্ব ডিম দিবস

অাগামীকাল বিশ্ব ডিম দিবস

এগ্রিভিউ২৪ ডেস্ক: ‘Protein for life’  এই প্রতিপাদ্য নিয়ে অাগামীকাল শুক্রবার (১২ অক্টোবর) সারাবিশ্বে একযোগে পালিত হবে পালিত হবে ২৩ তম ‘বিশ্ব ডিম দিবস’। বাংলাদেশে এবারের বিশ্ব ডিম দিবসের স্লোগান নির্ধারণ করা হয়েছে “সুস্থ সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই”।

ডিম প্রাণীজ আমিষের অন্যতম উৎস। স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠনে ডিমের রয়েছে অপরিহার্য ভূমিকা। প্রাণিজ অামিষের উৎস হিসেবে ডিম এবং এর সার্বিক গুণাগুন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে এ দিবসটি বিশ্বজুড়ে একযোগে পালিত হয়ে আসছে। বিগত বছরগুলোর মত এবারও দিবসটি যৌথভাবে উদযাপন করছে পোল্ট্রি সংশ্লিষ্ট ৭টি অ্যাসোসিয়েশনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর (ডিএলএস)।

এ উপলক্ষ্যে রাজধানী ঢাকা সহ সকল বিভাগীয় শহরে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার অায়োজন করা হয়েছে। এছাড়া শ্রমজীবী মানুষ, এতিম ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে বিনামূল্যে ডিম বিতরণের কর্মসূচী গ্রহণ করা হয়েছে। বিশ্ব ডিম দিবস উদযাপনের অংশ হিসেবে আগামীকাল সকাল ৯.৩০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। সকাল ১০টা থেকে সিরডাপ মিলনায়তনে শুরু হবে ডিম দিবসের আলোচনা সভা।

এছাড়াও জাতীয় প্রেসক্লাবের সামনে, কারওয়ান বাজার, মিরপুর এবং ধানমন্ডিস্থ রবীন্দ্র সরোবর এলাকায় শ্রমজীবি ও সাধারণ মানুষের মাঝে বিনামূল্যে সিদ্ধ ডিম বিতরণ করা হবে। এছাড়াও বিভিন্ন শিশু সদন ও এতিমখানা এবং বৃদ্ধাশ্রমের সদস্যদের জন্যও বিনামূল্যে ডিম প্রদান করা হবে।

About Anik Ahmed

Check Also

ডেইরী শিল্পে সফলতার অপর নাম “কৃষিবিদ ডেইরী ফার্ম”

অনিক অাহমেদ, সাভার, ঢাকা: দেশের ক্রমবর্ধমান মানুষের প্রাণিজ অামিষের চাহিদা পূরণে ব্যাপক ভূমিকা পালন করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *