Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / গ্রামীণ নারী দিবস উপলক্ষে বাকৃবিতে তারুণ্যের সমাবেশ

গ্রামীণ নারী দিবস উপলক্ষে বাকৃবিতে তারুণ্যের সমাবেশ

বাকৃবি প্রতিনিধি: আগামী ১৫ অক্টোবর আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) তারুণ্যের সমাবেশ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে সোমবার বিকেল ৫টার দিকে অনুষ্ঠানটির আয়োজন করে মানুষের জন্য ফাউন্ডেশন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। তারুণ্যের সমাবেশে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ক্যাম্পাসের সাংস্কৃতিক সংগঠন ত্রিভুজ ।


সাংবাদিক সমিতির সভাপতি শাহীদুজ্জামান সাগরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক মো. লুৎফুল হাসান এবং মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতেই নারীর বিভিন্ন কর্মকান্ডের উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের জেন্ডার উপদেষ্টা বনশ্রী মিত্র নিয়োগী। গ্রামীন নারীর অবদান বিষয়ে আলোকপাত করেন বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক ইসমত আরা বেগম। তারুণ্যের সমাবেশে মূল বক্তব্য উপস্থাপন করেন কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক মাহফুজা বেগম। তারুণ্যের আড্ডা ও আলোচনার ফাঁকে ফাঁকে সাংস্কৃতিক পরিবেশনা করে ত্রিভুজ।

আলোচনায় বক্তারা বলেন, আমাদের দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। নারীরা বিভিন্নভাবে নির্যাতন ও বৈষম্য স্বীকার হচ্ছে। গৃহস্থালী কাজসহ গ্রামীণ নারীরা কৃষিকাজ এর সাথে সরাসরিযুক্ত। গৃহস্থালী কাজ ও নারীদের কৃষিকাজে অবদানের মূল্যায়ন করা হয় না। দেশের বিশ্বখ্যাতি অর্জনের পেছনে আজকের গ্রামীণ নারীর ব্যাপক অর্জন থাকলেও তা স্বীকার করা হয় না। আমাদের এ বৈষম্য থেকে বেরিয়ে আসতে হবে।

About Editor

Check Also

“সেনাধিরা রাইস রিসার্চ এ্যাওয়ার্ড ২০১৮” পেলেন ড. তমাল লতা আদিত্য

আন্তর্জাতিক ‘সেনাধিরা ধান গবেষণা পুরস্কার’ পেয়েছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ধান প্রজননবিদ ও পরিচালক (গবেষণা) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *