Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / IVSA Bangladesh এবং OHYV Bangladesh এর যৌথ আয়োজনে মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো School Kid Awareness Program

IVSA Bangladesh এবং OHYV Bangladesh এর যৌথ আয়োজনে মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো School Kid Awareness Program

মেহেরজান ইসলাম, সিভাসুঃ

International Veterinary Student’s Association (IVSA Bangladesh) এবং One Health Young Voice, Bangladesh অনেকদিন যাবৎ একসাথে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো ৬ই অক্টোবর, ২০১৮ তারিখে বাচ্চাদের স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অনুষ্ঠানের আয়োজন করা হয় চট্টগ্রাম শহরের নিউমার্কেট এলাকার অধীনস্থ মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়।

প্রোগ্রামটি আয়োজন করা হয় মূলত বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে। অনুষ্ঠানটি আরম্ভ হয় সকাল নয়টা থেকে। বিদ্যালয়ের অডিটরিয়ামে অনুষ্ঠানটি আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন OHYV, Bangladesh এর উপদেষ্টা প্রফেসর ডা. আহাসানুল হক, ডিপার্টমেন্ট অব মেডিসিন এন্ড সার্জারি; ডিপার্টমেন্ট অব ফিজিওলজি এন্ড ফার্মাকোলজি এর অ্যাসোসিয়েট প্রফেসর ডা. শাহনেওয়াজ আলি খান, অ্যাসিস্টেন্ট প্রফেসর মোঃ আসিফ ইমতিয়াজ শাওন।

IVSA Bangladesh এবং OHYV Bangladesh এর সদস্যরা অনুষ্ঠানটিকে কয়েকটি ভাগে ভাগ করে পরিচালনা করেন। প্রথমে উদ্ভোবনী অংশে স্বাগত বক্তব্য রাখেন One Health Young Voice, Bangladesh এর প্রফেসর মোঃ মাহমুদুল হাসান। বক্তব্য রাখেন মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়ের প্রাথমিক বিভাগের শিক্ষিকা সঞ্চিতা। তিনি স্কুলের প্রধান শিক্ষকের পরিবর্তে প্রতিনিধিত্ব করেন।

তারপরই শুরু হয়, অনুষ্ঠানটির দ্বিতীয় পর্ব “প্রশ্নোত্তর এবং ভিডিও প্রদর্শনী পর্ব”। প্রশ্নোত্তর পর্বে বাচ্চাদের পরিষ্কার পরিচ্ছন্নতা এবং তাদের মধ্যে কিছু সুন্দর অভ্যাস গড়ে তোলার মতো পদক্ষেপ নেয়া হয়। এই প্রশ্নগুলোর উত্তর থেকে পরবর্তীতে বাচ্চাদের পরিষ্কার পরিচ্ছন্নতার উপর একটি জরিপ করা হবে। ভিডিও প্রদর্শনীর মাধ্যমে বাচ্চাদের দেখানো হয় চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের মিউজিয়ামগুলো, ভেটেরিনারিয়ানরা কিভাবে প্রাণীকে সেবা দেয়, শাহেদুল আলম কাদেরী টিচিং ভেটেরিনারি হসপিটালের বিভিন্ন কাজ। এই অংশটি সক্রিয় ভাবে পরিচালনা করে বুখারী, পাপড়ি, সৈকত, মুন্নি, তাহিয়া আহমেদ লগ্ন।

তারপর তৃতীয় পর্বে থাকে বাচ্চাদেরকে কিছু জুনোটিক ডিজিজ সম্পর্কে পরিচিতি পর্ব। বাচ্চাদের র ্যাবিস, যক্ষা, এনথ্রাক্স এই তিনটি রোগের কারণ, উৎস, লক্ষণ, প্রাণী থেকে কিভাবে ছড়ায় এবং প্রতিরোধের উপায় বর্ণনা করা হয়। এই পর্বটি সুষ্ঠুভাবে পরিচালনা করে করবী বড়ুয়া, মেহেরজান ইসলাম, নাদিয়া আফরিন নিশাত, প্রমা রয়, লাবণ্য সহ আরো অনেকে।

পুরো অনুষ্ঠানটিতে আলোকচিত্রীগ্রাহীর ভূমিকায় ছিলেন শাফিন ইসলাম, মোহাম্মদ আব্দুল মান্নান, দেলোয়ার হোসেন।

পরিশেষে, IVSA Bangladesh এবং OHYV Bangladesh এর পক্ষ থেকে সঞ্চিতা ম্যামের হাতে স্মারক তুলে দেয়া হয়।

About Meherjan Islam

Check Also

যবিপ্রবির স্নাতক ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

মোসাব্বির হোসাইন, যবিপ্রবি প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *