Monday , November 19 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / সুন্দরবনের করমজলে শিক্ষা সফরে খুবির এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা

সুন্দরবনের করমজলে শিক্ষা সফরে খুবির এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা

খুবি প্রতিবেদক :  খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক জয়ন্তী রায়, সহকারী অধ্যাপক মো. মোস্তফা কামাল  এবং প্রভাষক মো. মারুফ বিল্লাহ-এর তত্ত্বাবধানে আজ ৫ই অক্টোবর সকাল ৮টায় ডিসিপ্লিনের ৩য় বর্ষের শিক্ষার্থীরা সুন্দরবনের করমজলের উদ্দেশ্যে বাসযোগে ক্যাম্পাস ছেড়ে যায়। যাত্রাপথে শিক্ষার্থীরা বাগেরহাটে অবস্থিত মংলা বন্দরে ভ্রমণ করে।

সুন্দরবনের করমজলে বেলা ১১টায় পৌছায় শিক্ষার্থীদের দলটি। করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের বন কর্মকর্তা (চলতি দায়িত্ব) হাওলাদার আজাদ কবীর শিক্ষার্থীদেরকে সুন্দরবন এবং রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে নানান চমকপ্রদ তথ্য দেন। বন কর্মকর্তা আজাদ কবীর জানান, ১৯৭৩ সালে ফারাক্কা বাঁধ নির্মাণের পর থেকে সুন্দরবনের গাছগুলোর সাধারণ উচ্চতা নদীর মিঠা পানির প্রবাহ বাধাগ্রস্ত হবার প্রেক্ষিতে ক্রমান্বয়ে খাটো হতে চলেছে। সুন্দরবনে গাছের সংখ্যা কমছে না বাড়ছে, এমন প্রশ্নের জবাবে আজাদ কবীর বলেন, গাছ সচরাচর কাটলে সেই গাছ থেকে বরং আরো ১০টি গাছ জন্মাবার সুযোগ পায়; তাছাড়া সরকারের গৃহীত পদক্ষেপ  নেবার ফলে সুন্দরবনের গাছগুলো রক্ষা পাচ্ছে। এছাড়াও বন কর্মকর্তা আজাদ কবীর বাঘ গণনা পদ্ধতি, কচ্ছপ ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন।

বন কর্মকর্তার সাথে আলাপ শেষে শিক্ষার্থীরা করমজলে অবস্থিত হরিণ ও কুমিরের প্রজনন : লালন পালন ও ইকোট্যুরিজম কেন্দ্রে প্রবেশ করে। সেই সাথে চলে বিভিন্ন ম্যানগ্রোভ উদ্ভিদের বিশেষ বৈশিষ্ট্যাবলি পর্যবেক্ষণ। বিকালে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক জয়ন্তী রায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে এই সফরের বিভিন্ন প্রয়োজনীয়তা তুলে ধরেন। এছাড়া লবনাক্ত পরিবেশে উদ্ভিদেরা কিভাবে টিকে থাকে, সে ব্যাপারে তিনি শিক্ষার্থীদের বিশদ ব্যাখ্যা দেন।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

আগামীকাল শেষ হচ্ছে পবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা

পবিপ্রবি প্রতিনিধি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *